সোমবার, ০৪ মার্চ ২০২৪ ।। ২০ ফাল্গুন ১৪৩০ ।। ২৩ শাবান ১৪৪৫


উত্তরায় মনোরম পরিবেশে মাদানী নেসাবের আদর্শ প্রতিষ্ঠান মাদরাসাতুল আসহাব আল আরাবিয়্যা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক:।। রাজধানী ঢাকার উত্তরায় মনোরম পরিবেশে মাদানী নেসাবের আদর্শ শিক্ষা প্রতিষ্ঠান মাদরাসাতুল আসহাব আল আরাবিয়্যায় ভর্তি চলছে।

মাদরাসাটি মুফতি মুহিব্বুল্লাহ মামুন (উজিরপুরী হুজুর) এর পরিচালনায় প্রতিষ্ঠিত হয়েছে।

বিভাগ সমূহ
আদর্শ নূরানী বিভাগ
হিফজুল কুরআন বিভাগ
কিতাব বিভাগ-মাদানী নেসাব শরহে বেকায়া পর্যন্ত

নাজেরা বিভাগ
প্লে থেকে ৮ম শ্রেণি
আবাসিক অনাবাসিক ডে-কেয়ার

বৈশিষ্ট্য:
কুরআন-হাদিসের জ্ঞান অর্জনের ক্ষেত্রে আরবী ভাষার উপর পাণ্ডিত্য অর্জনের বিকল্প নেই। আমাদের এ বিভাগে আরবী ভাষায় পাণ্ডিত্য অর্জনের চার মাধ্যম তথা শোনা, বলা, পড়া ও লেখার উপর পারদর্শী করে তোলা হয়। সিলেবাস ভিত্তিক পাঠদানের পাশাপাশি বক্তৃতা ও বিতর্ক প্রতিযোগিতার মাধ্যমে শিক্ষার্থীদের মেধা ও মননের উৎকর্ষ সাধনের চেষ্টা করা হয়। সুন্দর হাতের লেখার প্রতি গুরুত্ব দেয়া
হয়। আমাদের পাঠদান ব্যবস্থা আরবী থেকে বাংলা হওয়ায় শিক্ষার্থীদের জন্য সহজবোধ্য হয়।

শিক্ষাকাল: ৭বছর। বয়স সীমা: ১২-১৫ বছর।
ভর্তি পরীক্ষা: ৭,৮ ও ৯ শাওয়াল।
ভর্তি যোগ্যতা: প্রথম বর্ষের জন্য হিফজ/নাজেরা এবং বাংলা, অংক ও ইংরেজীতে ৫ম শ্রেণিতে উত্তীর্ণ হওয়া। অন্যান্য বর্ষের জন্য পূর্ববর্তী বর্ষের মৌলিক কিতাব সমূহের উপর পারদর্শী হওয়া।

মাদানী নেসাবের প্রথম বর্ষে শতভাগ সাফল্য অর্জন করার জন্য হিফজ/নাজেরার পাশাপাশি বাংলা, অংক, ইংরেজীতে মৌলিক ধারণা থাকা একান্ত জরুরী। এ বিভাগে দুর্বল শিক্ষার্থীদেরকে বিশেষ পদ্ধতিতে মেহনত করে প্রথম বর্ষের উপযোগী করে তোলা হয়। শিক্ষাকাল: ১বছর। বয়স সীমা: ১১-১২ বছর।

ইবতেদায়ী বিভাগে কুরআন, হাদীস, দোয়া ও মাসআলা শিক্ষার পাশাপাশি শিশু শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত আরবী ভাষাসহ বাংলা, অংক, ইংরেজী, সমাজ, বিজ্ঞান ও সাধারণ জ্ঞান সমান গুরুত্বের সাথে পাঠদান করা হয়।

শিক্ষাকাল: ৬বছর। বয়স সীমা: ৫-৬ বছর।
ইদাদী বিভাগ
ইবতেদায়ী বিভাগ
শিক্ষাকাল: ১ বছর
বয়স সীমা: ৬-৭ বছর

নূরানী বিভাগ
শিক্ষাকাল : ১ বছর
বয়স সীমা : ৭-৮ বছর
নাজেরা বিভাগ
শিক্ষাকাল : ৩ বছর
বয়স সীমা : ৮-১০ বছর

হিফজ বিভাগ
নূরানী, নাজেরা ও হিফজ বিভাগে কুরআন শিক্ষার পাশাপাশি প্রয়োজন পরিমাণ বাংলা, অংক ও ইংরেজী বিষয়ে পাঠদান করা হয়। কুরআন হাদীসের আলোকে তাক্বওয়া ও সুন্নাহ ভিত্তিক জীবন গঠনের প্রচেষ্টা। শিক্ষার পাশাপাশি ছাত্রদের আদব-আখলাক ও উন্নত চরিত্র গঠনের প্রতি বিশেষ গুরুত্ব প্রদান।

উন্নত ও পরিচ্ছন্ন আবাসন ব্যবস্থা, স্বাস্থ্যসম্মত ও রুচিশীল খাবার পরিবেশন। আরবীর পাশাপাশি জেনারেল বিষয়ের প্রতি সমান গুরুত্ব প্রদান।
ছাত্রদেরকে মোবাইল মুক্ত রাখার প্রয়াস। সিলেবাস ভিত্তিক পাঠদান ব্যবস্থা। ৪র্থ বর্ষ (শরহে বেকায়া) জামাত বেফাকুল মাদারিসিল আরারিয়া বাংলাদেশ এর অধীনে কেন্দ্রীয় পরীক্ষায় অংশগ্রহণ করা হয়।

যোগাযোগ-

বালক শাখা- বাড়ী-৬৩, রোড-১৪, সেক্টর-১৪ ্রউত্তরা, ঢাকা, ০১৮৪১-৫৮৫৬৪০, ০১৮৪১-৫৮৫৬৪১

০১৯২৬-৬০০৯৫৯, ০১৮৫৫-৯৮৯ ৪৩৪ মুফতী মুহিব্বুল্লাহ মামুন (উজিরপুরী হুজুর)


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ