মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৪ শাওয়াল ১৪৪৫


রমজানে জাল নোট প্রতিরোধে ঢাকার ৫৮ স্থানে ভিডিও প্রচারের নির্দেশ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: দেশে যে কোনো উৎসব ঘিরে জাল নোট চক্রের দৌরাত্ম্য বাড়ে। এরই পরিপ্রেক্ষিতে আসন্ন রমজান মাসে নোট জালকারী চক্রের অপতৎপরতা প্রতিরোধে বেশ কয়েকটি নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। যেখানে রাজধানীর ৫৮টি ব্যস্ততম পয়েন্টে জাল নোট প্রতিরোধে সচেতনতামূলক ভিডিও প্রচারের জন্য ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে সব ব্যাংকের ওপর জারি করা এক নির্দেশনায় বলা হয়েছে, ঈদের আগে জাল নোট চক্রের অপতৎপরতা বেড়ে যায়। এজন্য ব্যাংকগুলোকে সচেতনতামূলক ভিডিও প্রচারের ব্যবস্থা নিতে হবে।

আজ রোববার (১৯ মার্চ) ডিপার্টমেন্ট অব কারেন্সি ম্যানেজমেন্ট বিভাগ এ সংক্রান্ত একটি নির্দেশনা দিয়েছে।

নির্দেশনায় আরও বলা হয়েছে, ব্যাংক নোটের নিরাপত্তা বৈশিষ্ট্যসম্বলিত ভিডিও চিত্র রমজান মাসে ঢাকা শহর এবং বাংলাদেশ ব্যাংকের শাখাগুলোর নির্ধারিত সূচি অনুযায়ী বগুড়া জেলাসহ অন্যান্য বিভাগীয় শহরের গুরুত্বপূর্ণ জনসমাগমস্থল, রাস্তার মোড়ে সন্ধ্যার পর কমপক্ষে এক ঘণ্টা করে প্রচার করতে হবে। দেশের ব্যাংকগুলোর শাখায় গ্রাহকদের জন্য স্থাপিত টিভি মনিটরগুলোতে ভিডিও চিত্রটি ব্যাংকিং কার্যক্রম চলাকালে প্রদর্শন করতে হবে।

ব্যাংকের শাখাগুলোতে উচ্চ মূল্যমানের নোট গ্রহণ ও প্রদানকালে এবং এটিএম মেশিনে টাকা ফিডিংয়ের আগে আবশ্যিকভাবে জাল নোট শনাক্তকারী মেশিন দিয়ে নোট পরীক্ষা করতে হবে।

এছাড়া পবিত্র রমজান মাস শেষ হওয়ার ১০ কার্যদিবসের মধ্যে আলোচিত নির্দেশনা পরিপালনের স্বপক্ষে ব্যাংকগুলোকে একটি সচিত্র প্রতিবেদন কেন্দ্রীয় ব্যাংকে দাখিল করারও নির্দেশনা দেওয়া হয়েছে।

এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা জানিয়েছেন, ঈদের আগে সাধারণ মানুষ যেন সহজে জাল নোট শনাক্ত করতে পারেন সে লক্ষ্যে নানা ধরনের সচেতনতামূলক প্রচারণা চালানো হচ্ছে। রমজানের সন্ধ্যায় ব্যাংকগুলোকে নিজস্ব শাখা অঞ্চল ছাড়াও বিভিন্ন বিভাগীয় শহরের ব্যস্ততম পয়েন্টে বড়পর্দায় এ সম্পর্কিত সচেতনতামূলক ভিডিও দেখানোর ব্যবস্থা নিতে বলা হয়েছে।

টিএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ