বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫


ChatGPT: ইসলামিক প্রশ্ন ও ফতোয়ার জন্য মারাত্মক বিপজ্জনক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

শাহিনুর মিয়া।। ইসলামিক তথ্যের জন্য ChatGTP কেন বিপজ্জনক তা জেনে নেয়া জরুরি। কারণ বিশ্বজুড়ে আলোচনার বিষয় এখন ChatGTP বা অর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট। ইসলামিক প্রশ্নের জবাবে চ্যাটজিপিটি-এর উত্তর কতটা নির্ভুল বা সঠিক তা যাচাই করা এখন সময়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। যেমন ChatGPT-এর উত্তরে কোনো ত্রুটি, ভ্রান্ত ব্যাখ্যা বা হাদিসের কোনো ভুল ব্যাখ্যা দিলো কী না সেই সম্পর্কে একজন খাঁটি ইসলামিক পণ্ডিতের সাথে আলোচনা করা দরকার।

অন্য AI চ্যাটবটগুলোর চেয়ে ওপেন এআই-এর ChatGTP 3 - AI ভার্সনটি জনপ্রিয়তার শীর্ষে রয়েছে বিশ্বে। তাই আজ আমরা এটি নিয়েই আলোচনা করবো। 

কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিপিশিয়াল ইন্টেলিজেন্স(AI)-এর চ্যাটবটগুলির মধ্যে ChatGTP 3 বা (চ্যাটজিপিটি)-এর ভার্সনটি নেটিজেনদের অনেক মনোযোগ আকর্ষণ করেছে। ChatGTP 3 বা (চ্যাটজিপিটি) হলো একটি স্বয়ংক্রিয় ভাষা ভিত্তিক প্রোগ্রাম, যা কৃত্রিম বুদ্ধিমত্তা OpenAI দ্বারা তৈরি করা হয়েছে, যা মানুষের করা প্রশ্নগুলির উত্তর দ্রুত প্রদান করতে পারে।

সহজ কথায় বলতে গেলে, চ্যাটজিপিটি এমন একটি প্রোগ্রাম যা মানুষের চাহিদা অনুযায়ী লেখা বুঝতে এবং সে অনুযায়ী প্রতিক্রিয়া জানাতে পারে। যদিও এটি দ্রুত ও সুনির্দিষ্ট প্রতিক্রিয়ার জন্য বেশ পছন্দের হয়ে উঠেছে, তবে কেউ কেউ ইসলামিক সমস্যা সমাধানের জন্য এটি ব্যবহার করার বিরুদ্ধে পরামর্শ দেন।

রিপোর্ট অনুযায়ী, ChatGTP ইসলাম সম্পর্কে তথ্য প্রচারের জন্য আরও উপযুক্ত হতে হবে। কিছু ব্যবহারকারী অভিযোগ করেছেন যে চ্যাটবটটি ভুলভাবে হাদিস এবং কুরআনের আয়াত উদ্ধৃতি করেছে। তদুপরি, কিছু জিনিস হারাম হওয়া সত্ত্বেও হালাল বলে ঘোষণা ব্যাখ্যা দিয়েছে। এই মিথ্যা তথ্যটি গুরুত্ব সহকারে নেওয়া উচিত কারণ এটি মুসলমানদের ইমান এবং দৈনন্দিন কার্যকলাপ ও সিদ্ধান্তকে বিরূপভাবে প্রভাবিত করতে পারে।

হারাম জিনিসকে হালাল ঘোষণা করা

উপরন্তু, এটা উল্লেখ করা হয়েছে যে চ্যাটজিটিপি ভুল হাদিস নম্বর প্রদান করে, যা এর যথার্থতা নিশ্চিত করা চ্যালেঞ্জিং করে তোলে। একজন ব্যবহারকারী হাদিসের সঠিক শব্দ অনুসন্ধান করার চেষ্টা করলেও অনলাইনে সঠিক তথ্য খুঁজে নাও পেতে পারেন। অনেকে উপসংহারে এসেছে যে ChatGTP দ্বারা প্রদত্ত তথ্যগুলি ইসলামিক বিষয়গুলির ক্ষেত্রে সুরক্ষিত করা উচিত।

হাদিসের ভুল নম্বর প্রদান

যদিও ChatGTP ব্যবসায়িক ব্যবহারের জন্য উপযুক্ত হতে পারে, তবে ইসলামিক জ্ঞান অর্জনের জন্য এটি উপযুক্ত নয়। ইসলাম সম্পর্কে কারো কাছ থেকে যখন কোনো পরামর্শ চাওয়া হয়, তখন ইসলামী পন্ডিতরা পরামর্শ দেন যে যিনি পরামর্শ দিবেন সে যেন পরামর্শ দেওয়ার আগে অন্য আরেকজন মুফতি বা ইসলামিক পণ্ডিতের সাথে সেই বিষয়ে আলোচনা করে তারপর পরামর্শ দেন। কারণ মুফতি বা ইসলামিক পণ্ডিতরা পরিশ্রম করে ইসলামিক জ্ঞানের প্রশিক্ষণ পেয়েছে, যা তাদের সঠিক তথ্য প্রদানের যোগ্য করে তুলেছে।

কর্মজীবনে ব্যবহরের উপযুক্ত হলেও ইসলামের জন্য উপযুক্ত নয় ChatGTP

ChatGTP তৈরি করা হয়েছিল একজন অমুসলিম দ্বারা যিনি ইসলামী শিক্ষা সম্পর্কে অজ্ঞ। যদিও এটিতে অত্যাধুনিক ভাষা প্রক্রিয়াকরণ ক্ষমতা থাকতে পারে, তবে এটি কোনো মানব পণ্ডিতের জ্ঞানকে প্রতিস্থাপন করতে পারে না। দৈনন্দিন কাজের বিভিন্ন সমাধান বা জাগতিক প্রশ্নের উত্তর জানার জন্য ChatGTP-এর মতো চ্যাটবট সহায়ক হতে পারে, কিন্তু যখন বিশ্বাস এবং ধর্মের কথা আসে, তখন একজন মানব বিশেষজ্ঞের সাথে কথা বলাই উত্তম।

ChatGTP পরিবর্তে একজন মুফতির পরামর্শ নিন

উপসংহারে, চ্যাটজিটিপি-এর যথার্থতা এবং দ্রুততার জন্য ক্রমবর্ধমান জনপ্রিয়তা ফলে এটি ইসলাম সম্পর্কে তথ্য প্রচারের জন্য আরও উপযুক্ত হতে পারে। তবে এর মিথ্যা তথ্য, ভ্রান্ত উদ্ধৃতি এবং কোরআন ও হাদিসের ভুল ব্যাখ্যা মানুষের সিদ্ধান্তকে প্রভাবিত করতে পারে এবং বিভ্রান্ত করতে পারে। তাই জোরালোভাবে অনুরোধ করা যাচ্ছে যে ইসলামিক পরামর্শের জন্য ChatGTP-এর মতো AI চ্যাটবটের উপর নির্ভর না করে একজন যোগ্য মুসলিম পণ্ডিতের সাথে আলোচনা করুন। সূত্র: ইসলামিক ইনফরমেশন

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ