শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত ছাড়িয়েছে ১ লাখ ৭০ হাজার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: বিশ্বজুড়ে গত ২৪ ঘন্টায় করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ১ লাখ ৭০ হাজার ১২৩ জন এবং করোনায় মৃত্যু হয়েছে ৯৩৪ জনের। একই সময়ে করোনা থেকে সুস্থ হয়েছেন ২ লাখ ২ হাজার ৮৮২ জন।

মহামারি শুরুর পর থেকে এ রোগে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ সংখ্যা প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্স থেকে জানা গেছে এসব তথ্য।

শুক্রবার করোনায় বিশ্বজুড়ে দৈনিক আক্রান্ত-মৃত্যুর হিসেবে শীর্ষে ছিল জাপান; দেশটিতে এদিন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৫৩ হাজার ৯১১ জন এবং এ রোগে মারা গেছেন ৩৪৩ জন।

এছাড়া আরও যেসব দেশে এ দিন সংক্রমণ-মৃত্যুর উচ্চহার দেখা গেছে, সেগুলো হলো— যুক্তরাষ্ট্র (মৃত ১০৪ জন, নতুন আক্রান্ত ১৩ হাজার ৪১৩ জন), অস্ট্রেলিয়া (মৃত ১০১ জন, নতুন আক্রান্ত ৫ হাজার ৩৫৫ জন), ব্রাজিল (মৃত ৫৪ জন, নতুন আক্রান্ত ১১ হাজার ৩১৭ জন) এবং ফ্রান্স (মৃত ৪৪ জন, নতুন আক্রান্ত ৪ হাজার ৬৮১ জন), ।

বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ২ কোটি ১০ লাখ ৯৩ হাজার ৭৩৯ জন। এই রোগীদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন ২ কোটি ১০ লাখ ৫১ হাজার ৩৫১ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় আছেন ৪২ হাজার ৩৮৮ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে।

তারপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাসটি। পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

কিন্তু তাতেও অবস্থার উন্নতি না হওয়ায় অবশেষে ওই বছরের ১১ মার্চ করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করে ডব্লিউএইচও।

আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার তথ্য অনুযায়ী, মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৬৭ কোটি ৪৫ লাখ ২৬ হাজার ৫৫ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে মোট ৬৭ লাখ ৫৬ হাজার ৬৯০ জনের।

এছাড়া গত প্রায় তিন বছরে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন মোট ৬৪ কোটি ৬৬ লাখ ৭৫ হাজার ৬২৬ জন।

-এসআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ