বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

প্রথম-দ্বিতীয়, ষষ্ঠ-সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম: শিক্ষামন্ত্রী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: ‘নতুন বছরে প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে এবং ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে চালু হচ্ছে  নতুন শিক্ষাক্রম ।’ বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

আজ শুক্রবার (৩০ ডিসেম্বর) সন্ধ্যায় চাঁদপুর প্রেসক্লাব আয়োজিত এক সাংবাদিক সমাবেশে এ কথা বলেন শিক্ষামন্ত্রী।

ডা. দীপু মনি বলেন, 'আমরা শিক্ষাক্রমে রূপান্তর ঘটাচ্ছি। তাই এই শ্রেণির বইগুলো পরীক্ষামূলক সংস্করণ করছি। যদিও আমরা ২০২২ সালে পাইলটিং করেছি। কিন্তু তারপরেও যেহেতু আমরা শিক্ষায় রূপান্তর ঘটাচ্ছি, শিক্ষাক্রমে অনেক পরিবর্তন এসেছে আগের তুলনায়। কীভাবে পাঠদান করা হবে, কীভাবে মূল্যায়ন করা হবে­- এসব কিছুতে ব্যাপক পরিবর্তন এসেছে।

সেজন্য পুরো ২০২৩ সাল নির্দিষ্ট শ্রেণির বইগুলো পরীক্ষামূলক সংস্করণ হিসেবে যাবে। সারা বছর আমরা শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবক- সকলের কাছ থেকে আমরা মতামত নেবম এবং ২০২৪ সালে যেই বইগুলো যাবে সেখানে আমরা পরিমার্জন, সংযোজন, বিয়োজন করে নেব।

পাঠ্য বইয়ে ভুলভ্রান্তি সংশোধনের ব্যাপারে তিনি বলেন, 'অতীতে কিছু বইয়ে অনেক ভুল থাকলেও তা আমরা কাজ করে সংশোধন করে দিয়েছি। আশাকরি, এ বছর নতুন বইয়ে কোনো ভুল থাকবে না। তারপরেও যদি কোথাও কোনো ভুল থেকে যায় তা সাথে সাথে সংশোধন করা হবে।'

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ