শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


৫৩তম সমাবর্তনের উৎসব আমেজে ঢাকা বিশ্ববিদ্যালয়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তন উৎসবমুখর পরিবেশে মধ্য দিয়ে চলছে। আজ শনিবার দুপুর ১২টায় আনুষ্ঠানিকভাবে এ সমাবর্তন শুরু হয়। এরআগে সকাল ১১টা ৪৫ মিনিটে চ্যান্সেলরের শোভাযাত্রা বের করা হয়।

আজ সকাল থেকে সমাবর্তনের পোশাক পরে শিক্ষার্থীরা ক্যাম্পাসে আসতে শুরু করেন। যেখানে সমাবর্তন ঘিরে নানা ধরনের ব্যানার, ফেস্টুন, প্ল্যাকার্ড ও তোরণে সাজানো হয়েছে ঢাবি ক্যাম্পাস।  ইতোমধ্যে ঢাবির কেন্দ্রীয় খেলার মাঠে সমাবর্তনের মূল মঞ্চে পৌঁছেছেন রাষ্ট্রপতি ও ঢাবির আচার্য আবদুল হামিদ।

অনুষ্ঠানে সমাবর্তন বক্তা হিসেবে থাকবেন নোবেলবিজয়ী ফরাসি অর্থনীতিবিদ ড. জিন টেরল। অনুষ্ঠানে তাকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি প্রদান করা হবে।

এর আগে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান জানান, সমাবর্তনে ৩০ হাজার ৩৪৮ জন স্নাতক শিক্ষার্থী ও গবেষক অংশগ্রহণ করবেন।

ঢাবি-অধিভুক্ত ৭ কলেজের স্নাতকরাও ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ২টি ভেন্যু ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজ থেকে সমাবর্তন অনুষ্ঠানে অংশ নেবেন।

মোট ১৩১ জন শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীকে ১৫৩টি স্বর্ণপদক, ৯৭টি পিএইচডি, ২টি ডিবিএ ও ৩৫টি এমফিল ডিগ্রি প্রদান করা হবে এবারের সমাবর্তনে।

উল্লেখ্য, ১৯২৩ সালের ২২ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন অনুষ্ঠিত হয়।

-এসআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ