শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

যাদের জন্য রাসুল সা. রহমতের দোয়া করেছেন!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

হাফেজ মাওলানা আব্দুল মাজীদ মামুন রাহমানী

প্রতিটি মু'মিনের অন্তরের আকাঙ্ক্ষা; যদি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমার জন্য বরকত ও রহমতের দু'আ করতেন, যেমনটি ( নির্দিষ্টভাবে ) হযরত আবদুল্লাহ ইবনে আব্বাস রা. ও হযরত আনাস রা.সহ বেশ কিছু সাহাবায়ে কেরামের জন্য করেছিলেন।

হ্যাঁ, এই আকাঙ্ক্ষা পূরণের এখনো সুযোগ রয়েছে। কারণ বিশ্ব নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁর উম্মতের জন্য এমন কিছু আমল বর্ণনা করেছেন যেগুলো করলে তাঁর রহমতের দু'আ লাভ করা যাবে। এমন কয়েকটি আমল আমরা তুলে ধরব ইনশাআল্লাহ।

১. আসরের ফরজ নামাজের পূর্বে চার রাকাত নামাজ আদায় করলে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের রহমতের দু'আ লাভ করা যায়। হাদিস শরিফে এরশাদ হচ্ছে

عَنِ ابْنِ عُمَرَ، عَنِ النَّبِيِّ صلى
الله عليه وسلم قَالَ ‏ "‏ رَحِمَ اللَّهُ امْرَأً صَلَّى قَبْلَ الْعَصْرِ أَرْبَعًا ‏"‏ অর্থাৎ হযরত আব্দুল্লাহ ইবনে ওমর রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত নবী কারিম সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম বলেছেন আল্লাহ তাআলা ঐ ব্যক্তির উপর রহমত বর্ষণ করুক যে ‘আসরের (ফরয নামাযের) পূর্বে চার রাক’আত নামায আদায় করে।

আবু দাউদ ,হাঃ নং- ১২৭১,১২৭৩; তিরমিযি, হাঃ নং- ৪৩০ ; সহীহ ইবনে হিব্বান,হাঃ নং- ২৪৫৩ ; মুসনাদে আহমাদ, হাঃ নং- ৫৯৮০ ; আসসুনানুল কুবরা লিলবাইহাকী,হাঃ নং- ৪৬৬৩।

২. যে স্বামী বা স্ত্রী নিজে তাহাজ্জুদের নামায পড়ে এবং অপরকে এ জন্য জাগ্ৰত করে এবং না উঠলে মহব্বতের সাথে হালকা পানি ছিটিয়ে দেয়, তার জন্য রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম রহমতের দু'আ করেছেন।

হাদিসে পাকে এরশাদ হচ্ছে...
، عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم ‏ "‏ رَحِمَ اللَّهُ رَجُلاً قَامَ مِنَ اللَّيْلِ فَصَلَّى وَأَيْقَظَ امْرَأَتَهُ فَإِنْ أَبَتْ نَضَحَ فِي وَجْهِهَا الْمَاءَ رَحِمَ اللَّهُ امْرَأَةً قَامَتْ مِنَ اللَّيْلِ فَصَلَّتْ وَأَيْقَظَتْ زَوْجَهَا فَإِنْ أَبَى نَضَحَتْ فِي وَجْهِهِ الْمَاءَ ‏"‏ ‏.‏

অর্থাৎ আবূ হুরাইরাহ (রাঃ) থেকে বর্ণিত-তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, আল্লাহ এমন ব্যক্তির প্রতি দয়া করুক, যে রাতে সজাগ হয়ে নিজে (তাহাজ্জুদের) নামায আদায় করে এবং তার স্ত্রীকেও সজাগ করে। স্ত্রী উঠতে না চাইলে সে তার মুখমণ্ডলে পানি ছিটায় । ( এমনিভাবে ) আল্লাহ এমন স্ত্রীর প্রতি দয়া করুক যে রাতে সজাগ হয়ে নিজে (তাহাজ্জুদের) নামায আদায় করে এবং তার স্বামীকেও সজাগ করে। স্বামী উঠতে না চাইলে সে তার মুখমণ্ডলে পানি ছিটায়।
আবু দাউদ, হাঃ নং- ১৩০৮ ; ইবনে মাজাহ, হাঃ নং- ১৩৩৬ ; মুসতাদরাকে হাকেম, হাঃ নং- ১১৬৪ ; আসসুনানুল কুবরা লিলবাইহাকী হাঃ নং- ৪৮২৮ ; মুসনাদে আহমাদ হাঃ নং- ৭৪০৪ ।

৩. যে নম্রতার সাথে ক্রয়-বিক্রয় করে এবং পাওনা ফিরিয়ে চায়, তার জন্য রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম রহমতের দু'আ করেছেন।
হাদিস শরিফে বর্ণিত হয়েছে...عَنْ جَابِرِ بْنِ عَبْدِ اللَّهِ ـ رضى الله عنهما ـ أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم قَالَ ‏ "‏ رَحِمَ اللَّهُ رَجُلاً سَمْحًا إِذَا بَاعَ، وَإِذَا اشْتَرَى، وَإِذَا اقْتَضَى‏‏.‏
জাবির ইবনে ‘আবদুল্লাহ (রাঃ) থেকে বর্ণিত- বিশ্ব নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, আল্লাহ এমন ব্যক্তির প্রতি রহমত বর্ষণ করুক, যে নম্রতার সাথে ক্রয়-বিক্রয় করে ও পাওনা ফিরিয়ে চায়।

বুখারি, হাঃ নং- ২০৭৬, তিরমিযি, হাঃ নং- ১৩২০, ইবনে মাজাহ, হাঃ নং- ২২০৩, মুসনাদে আহমাদ, হাঃ নং- ১৪২৪৮, মুয়াত্তা ইমাম মালেক,হাঃ নং- ১৩৯৫ ; আসসুনানুল কুবরা লিলবাইহাকী, হাঃ নং- ১১২৯৭ ; শুআবুল ঈমান লিলবাইহাকী, হাঃ নং- ১১২৫৪।

৪. যারা হজ্ব অথবা ওমরাহ শেষ করে মাথা মুন্ডন করে তাদের জন্য প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনবার করে রহমতের দু'আ করেছেন।
হাদিস শরিফে উল্লেখ করা হয়েছে...
عَنِ ابْنِ عُمَرَ، أَنَّ رَسُولَ اللَّهِ ـ صلى الله عليه وسلم ـ قَالَ ‏"‏ رَحِمَ اللَّهُ الْمُحَلِّقِينَ ‏"‏ ‏.‏ قَالُوا وَالْمُقَصِّرِينَ يَا رَسُولَ اللَّهِ قَالَ ‏"‏ رَحِمَ اللَّهُ الْمُحَلِّقِينَ ‏"‏ ‏.‏ قَالُوا وَالْمُقَصِّرِينَ يَا رَسُولَ اللَّهِ قَالَ ‏"‏ رَحِمَ اللَّهُ الْمُحَلِّقِينَ ‏"‏ ‏.‏ قَالُوا وَالْمُقَصِّرِينَ يَا رَسُولَ اللَّهِ قَالَ ‏"‏ وَالْمُقَصِّرِينَ ‏"‏ ‏.‏

অর্থাৎ ইবনে উমার (রাঃ) থেকে বর্ণিত-রাসূলুল্লাহ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম বলেন, যারা মাথা মুণ্ডন করিয়েছে আল্লাহ তাআলা তাদের প্রতি দয়া করুন। সাহাবীগণ বলেন, হে আল্লাহর রাসূল! যারা চুল ছাঁটিয়েছে তাদের প্রতিও। তিনি বলেন, যারা মাথা মুণ্ডন করিয়েছে আল্লাহ তাআলা তাদের প্রতি দয়া করুন। তারা বলেন, ইয়া রাসূলুল্লাহ! যারা চুল ছাঁটিয়েছে তাদের প্রতিও। তিনি বলেন, যারা মাথা মুণ্ডন করিয়েছে আল্লাহ তাআলা তাদের প্রতি দয়া করুন। তারা বলেন, ইয়া রাসূলুল্লাহ! যারা চুল ছাঁটিয়েছে তাদের প্রতিও। তিনি বলেন, যারা চুল ছাঁটিয়েছে তাদের প্রতিও।

বুখারি,হাঃ নং- ১৭২৭ ; মুসলিম,হাঃ নং- ১৩০১ ; তিরমিযি, হাঃ নং- ৯১৩, আবূ দাউদ, হাঃ নং- ১৯৭৯ ; মুসনাদে আহমাদ, হাঃ নং- ৪৬৪৩ ; মুয়াত্তা ইমাম মালেক, হাঃ নং- ৯০১, সুনানে দারেমী,হাঃ নং- ১৯০৬ ।

৫. যে ব্যক্তি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের কথা মনোযোগ দিয়ে শুনে, তারপর তা সঠিকভাবে মনে রাখে এবং সেভাবেই অন্যের নিকট পৌঁছে দেন,তাদের জন্য প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম রহমতের দু'আ করেছেন।

হাদিস শরিফে এরশাদ হচ্ছে...
قَال رَسُولَ اللَّهِ ـ صلى الله عليه وسلم رحِمَ الله عبدًا سَمِعَ مَقَالَتِي فَوَعَاهَا، ثُمَّ أَدَّاهَا إِلَى مَنْ لَمْ يَسْمَعْهَا، فَرُبَّ حَامِلِ فِقْهٍ لَا فِقْهَ لَهُ، وَرُبَّ حَامِلِ فِقْهٍ إِلَى مَنْ هُوَ أَفْقَهُ مِنْهُ
অর্থাৎ রাসূলুল্লাহ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, আল্লাহ তা‘আলা সেই ব্যক্তির উপর রহমত করুক, যে আমার কোন কথা শুনেছে, তারপর তা সঠিক ভাবে মনে রেখেছে এবং সেভাবেই অন্যের নিকট পৌঁছে দিয়েছে। ( কেননা) অনেক জ্ঞানের বাহক এমন রয়েছে যারা নিজেরাই জ্ঞানী নয়। আর এমন অনেক লোক আছে, যারা নিজেদের তুলনায় উচ্চতর জ্ঞানের অধিকারীর নিকট জ্ঞান পৌঁছে দেয়।

মুসতাদরাকে হাকেম হাঃ নং- ২৯৬ ; সুনানে দারেমী হাঃ নং- ২২৮ ; জামিউল আহাদিস লিজালালুদ্দীন সুয়ূতী,হাঃ নং- ৩৬০০১ ; মু'জামুল আউসাত লিত্ত্ববরানী,হাঃ নং- ৭২৭১।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ