শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


বাজারে এলো জিয়াউল আশরাফের শিশু-কিশোর উপযোগী ৪ বই

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

|| কাউসার লাবীব ||

শিশুসাহিত্য আগামী প্রজন্মকে স্বপ্ন দেখায়, ভাবতে শেখায়, বিশেষ চেতনা লালন করতে জাগায় এবং সে স্বপ্ন, ভাবনা ও চেতনা সবার মাঝে ছড়িয়ে দেয়ার প্রত্যয় গড়ে তাদের মনে। তাই নিজের লেখক জীবনের আগ্রহ, ভালো লাগা, স্বপ্ন, চিন্তা-চেতনার সবকিছুই শিশু সাহিত্যকে ঘিরে ছড়িয়ে আছে জিয়াউল আশরাফের। দীর্ঘদিন ধরে কাজ করছেন শিশু-কিশোর সাহিত্য নিয়ে।

আজ শৈশব একাডেমির ব্যানারে বাজারে এসেছে এই লেখকের শিশু-কিশোর উপযোগী ৪ বই। বইগুলোর নাম যথাক্রমে পাখি ডাকা ভোর, জঙ্গল বাড়ি রহস্য, বায়তুল্লাহর পথে স্বপ্নের সফর ও মদীনার কিশোর। ৪টি বইয়ের একত্রে মূল্য নির্ধারণ করা হয়েছে ৩৪০/- টাকা। আগামী ৫ সেপ্টেম্বরের মধ্যে অর্ডার করলেই পাচ্ছেন ডেলিভারি চার্জ ফ্রি। যোগাযোগ 01918318401 নম্বরে।

শিশু-কিশোরদের হাতে অনেক দিন পর জিয়াউল আশরাফের বই। বইগুলোতে কী পাবেন তারা? জানতে চাইলে জিয়াউল আশরাফ বলেন, আমাদের ওলামায়ে কেরাম প্রচুর লেখালেখি করেন। এসব গ্রন্থ বড়দের নিশ্চয়ই জ্ঞানের খোরাক যোগাচ্ছে। কিন্তু শিশুতোষ বইয়ের খুব অভাব আমাদের ইসলামী অঙ্গনে। তাছাড়া স্কুলে পড়ুয়া কোনো শিশুকে যদি তার মা-বাবা ইসলামী শিশুসাহিত্যের বই দিতে চায় তাও বেশ কষ্টের। এসব কথা মাথায় নিয়েই শৈশব একাডেমি থেকে এই চারটি বই আনা।

তিনি জানান, ‘পাখি ডাকা ভোর’ আমার নির্বাচিত কবিতা দিয়ে সাজানো। ‘জঙ্গল বাড়ি রহস্য’ একটি কিশোর উপন্যাস। তবে এতে রয়েছে শৈশব গড়ার দারুণসব শিক্ষা। ‘বায়তুল্লাহর পথে স্বপ্নের সফর’ আমার প্রথম ওমরা সফরের নানা বিষয় নিয়ে সাজানো। আর ‘মদীনার কিশোর’ আমার আগের একটি গ্রন্থ। এটিকে শৈশব একাডেমি থেকে পূণরায় প্রকাশ করেছি।

জিয়াউল আশরাফ বলেন, সাহিত্য মানুষের এক সহজাত প্রকাশ বাহন। স্বাভাবিক অভিব্যক্তি প্রকাশের মাধ্যম। দেশ-কাল-সমাজ চেতনার চিত্র এই সাহিত্যে ঝরঝর করে ঝরে। শিশুসাহিত্যও এর বাইরে নয়। কিন্তু বর্তমানে শিশুসাহিত্য গড়ে উঠেছে শুধুই আনন্দ বিনোদনকে ঘিরে। বেশির ভাগই সাধারণ কিছু মানবীয় গুণকে সামনে রেখে। এখানে লাভের চেয়ে ক্ষতির মাত্রা বেশি। উপকারী পরিবেশনার চেয়ে অপকারী পরিবেশনার দাপট প্রকট। আমি এই বইগুলোতে এমনসব বিষয়গুলোই তুলে ধরেছি যা আমাদের আগামী প্রজন্মকে সচেতন, বুদ্ধিদীপ্ত ও স্বপ্নবাজ করে তুলবে।

কেএল/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ