মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৪ শাওয়াল ১৪৪৫


মধ্য এশিয়ার সবচেয়ে বড় মসজিদের উদ্বোধন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: ‘মসজিদে নুর সুলতান’ নামে মধ্য এশিয়ার সবচেয়ে বড় মসজিদটির উদ্বোধন করা হয়েছে। কাজাখস্তানের রাজধানী নুর-সুলতানে অবস্থিত এই মসজিদটি। একইসাথে বিশ্বের সর্ববৃহৎ দশটি মসজিদেরও একটি এটি।

গত শুক্রবার কাজাখস্তানের সাবেক প্রেসিডেন্ট রসুলতান নাজারবায়েভের উপস্থিতিতে মসজিদটির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে উজবেকিস্তান, কিরগিজস্তান, মঙ্গোলিয়া, রাশিয়া ও মিসরের ধর্মীয় দায়িত্বশীলরাসহ কাজাখস্তানে নিয়োজিত মুসলিম দেশগুলোর রাষ্ট্রদূতরাও অংশ নেন।

নাজারবায়েভ বলেন, এই পবিত্র দিনে আমরা কাজাখের রাজধানীতে সুন্দর মসজিদটি খুলে দিয়েছি। মসজিদটি শুধু রাজধানীর জন্যই নয়, সব মানুষের জন্য এবং মুসলিমদের জন্য গুরুত্বপূর্ণ। আমি আল্লাহর প্রতি কৃতজ্ঞ, কারণ আমি এই মসজিদটির নির্মাণ শুরু করেছিলাম।

আনাদোলু এজেন্সি সূত্রে জানা গেছে, নবনির্মিত এ মসজিদে অন্তত ২ লাখ ৩৫ হাজার মুসল্লি একসাথে নামাজ আদায় করতে পারবেন। ১০ হেক্টর জায়গার ওপর মসজিদটি নির্মাণ করা হয়েছে, যার মধ্যে ভবনটি ৬৮ হাজার ৬২ বর্গমিটার এলাকাজুড়ে বিস্তৃত। মসজিদটির প্রধান গম্বুজের উচ্চতা প্রায় ৯০ মিটার এবং এর ব্যাস ৬২ মিটার। চারকোণায় থাকা চারটি মিনারের উচ্চতা ১৩০ মিটার।

মসজিদটি তৈরিতে ইসলামী ও ঐতিহ্যবাহী কাজাখ নির্মাণশৈলী অনুসরণ করা হয়েছে। তাছাড়া এর চোখধাঁধানো আকাশী-নীল রঙ যে কারো মন কাড়তে সক্ষম হবে। মসজিদের পশ্চিম দিকের দেয়ালে নান্দনিক ডিজাইনে আকর্ষণীয় মোজাইক ব্যবহার কলে লেখা আল্লাহর পবিত্র ৯৯টি নাম এর বাহ্যিক সৌন্দর্য বাড়িয়েছে বহুগুণ।

প্রায় তিন বছর আগে ২০১৯ সালে মসজিদটির নির্মাণকাজ শুরু হয়। করোনাসহ নানা প্রতিকূলতা সত্ত্বেও কোনো বিরতি ছাড়াই নির্মাণকাজ সম্পন্ন হয়। মসজিদটির প্রথম ও দ্বিতীয় তলায় শ্রেণিকক্ষ, একটি কনফারেন্স হল, একটি টিভি স্টুডিওসহ অন্যান্য সুবিধা রয়েছে।

-এসআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ