fbpx
           
       
           
       
বিশ্বজুড়ে বিক্রি বন্ধ হচ্ছে জনসনের বেবি পাউডার
আগস্ট ১২, ২০২২ ৩:৩৬ অপরাহ্ণ

আওয়ার ইসলাম ডেস্ক: স্বাস্থ্যঝুঁকির তথ্য এবং বিভিন্ন মামলার মুখোমুখি হওয়ার পর বিশ্বজুড়ে বন্ধ হতে যাচ্ছে বিশ্বখ্যাত স্বাস্থ্যসেবা পণ্য উৎপাদক প্রতিষ্ঠান জনসন অ্যান্ড জনসনের শিশুদের জন্য তৈরি ট্যালকম পাউডার।

আগামী বছর থেকে এ পন্য বন্ধ হবে বলে বৃহস্পতিবার কোপম্পানির পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে জানানো হয়েছে। খবর রয়টার্স, বিবিসি’র।

রয়টার্সের খবরে বলা হয়, এক বিবৃতিতে জনসন অ্যান্ড জনসন (জেঅ্যান্ডজে) কর্তৃপক্ষ বলেছে, বিশ্বব্যাপী পোর্টফোলিও মূল্যায়নের অংশ হিসেবে ২০২৩ সাল থেকে ট্যালকম পাউডার বিক্রি পুরোপুরি বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে তারা। এরপর থেকে শতভাগ কর্নস্টার্চ-ভিত্তিক বেবি পাউডার উৎপাদন করা হবে।

কর্নস্টার্চ ভিত্তিক বেবি পাউডার উৎপাদনের সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। একই সঙ্গে তাদের বর্তমান পণ্যটি সম্পর্ণ নিরাপদ বলেও দাবি কর্তৃপক্ষের। ক্ষতিকারক রাসায়নিকের উপস্থিতির কারণে জনসনের পাউডার ক্যানসারের ঝুঁকি বাড়ায় ২০২০ সালে এমন অভিযোগের প্রেক্ষিতে এ ঘোষণা দিলো কোম্পানিটি।

পরীক্ষা-নিরীক্ষায় অ্যাবস্টোস নামের এক ধরনের ক্ষতিকারক রাসায়নিকের উপস্থিতি মেলার অভিযোগ করা হয়। তবে শুরু থেকেই এসব অভিযোগ অস্বীকার করে আসছে জনসন অ্যান্ড জনসন। তবে তুমুল সমালোচনার মুখে যুক্তরাষ্ট্র এবং কানাডার বাজারে দুই বছর আগে থেকেই বিক্রি বন্ধ করে কোম্পানিটি।

-এএ

সর্বশেষ সব সংবাদ