fbpx
           
       
           
       
কাঁচামরিচ আমদানি শুরু, কমছে দাম
আগস্ট ০৬, ২০২২ ৫:৫০ অপরাহ্ণ

আওয়ার ইসলাম ডেস্ক: দীর্ঘ ৯ মাস বন্ধ থাকার পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে কাঁচামরিচ আমদানি শুরু হয়েছে কাঁচামরিচের সরবরাহ কমে যাওয়ায় দাম বৃদ্ধি পায়। যার ফলে বাংলাদেশ সরকার ভারত থেকে কাঁচামরিচ আমদানির অনুমতি দিয়েছে। হিলি শিপিং ট্রের্ডাস ও সততা বাণিজ্যালয় নামে দুই প্রতিষ্ঠান ভারতের বিহার থেকে এই কাঁচামরিচ আমদানি করছে।

শনিবার (৬ আগস্ট) দুপুরে কাঁচামরিচ বোঝায় ট্রাক প্রবেশের মধ্যে দিয়ে আমদানি কার্যক্রম শুরু হয়।  ভারত থেকে কাঁচামরিচ আমদানির ফলে দেশি কাঁচামরিচের দামও কমতে শুরু করেছে।

হিলি স্থল শুল্ক স্টেশনের উপকমিশনার কামরুল ইসলাম বলেন, দেশের কৃষকের স্বার্থ বিবেচনায় গত বছরের ১০ নভেম্বর ভারত থেকে কাঁচামরিচ আমদানি বন্ধ হয়। দেশের বাজারে কাঁচামরিচের দাম ঊর্ধ্বগতির কারণে আবারও ভারত থেকে কাঁচামরিচ আমদানির সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকার। এখন পর্যন্ত হিলি স্থলবন্দরের দুজন আমদানিকারক দুই হাজার মেট্রিক টন কাঁচামরিচ আমদানির অনুমতি পেয়েছেন।

হিলি স্থলবন্দরের কাঁচামরিচ আমদানিকারক জামিল হোসেন বলেন, আমদানি করা এসব কাঁচামরিচ প্রতি মেট্রিক টনের এলসি ভ্যালু দেখানো হয়েছে ১৫০ থেকে ২০০ মার্কিন ডলার। তবে কাস্টমসে শুল্কায়ন হচ্ছে প্রতি টন ৫০০ মার্কিন ডলারে। এর ফলে প্রতি কেজি কাঁচামরিচ আমদানিতে ব্যবসায়ীদের শুল্ক গুনতে হচ্ছে ২৮ টাকা।

আরেক আমদানিকারক মাহাবুব আলম বলেন, দীর্ঘদিন বন্ধের পর নতুন করে অনুমতি পাওয়ায় আজ দুপুরে হিলি স্থলবন্দর দিয়ে কাঁচামরিচ আমদানি শুরু হয়েছে। ভারতের বিহার থেকে মরিচগুলো আমদানি করা হচ্ছে।

-এসআর

সর্বশেষ সব সংবাদ