fbpx
           
       
           
       
৫ খাবারে বাড়বে দৃষ্টিশক্তি
জুলাই ২৯, ২০২২ ৫:০৬ অপরাহ্ণ

আওয়ার ইসলাম ডেস্ক: দৈনন্দিন জীবনে টিভি দেখা, সোশ্যাল মিডিয়ায় স্ক্রল করা, কম্পিউটার বা ল্যাপটপে দীর্ঘসময় কাজ করার অভ্যাসে আমাদের চোখ ক্ষতিগ্রস্ত হচ্ছে প্রতিনিয়ত। ব্যস্তময় জীবনে নিজের চোখকে সুস্থ রাখতে তাই ডায়েটে রাখুন মাত্র ৫ খাবার।

বিশেষজ্ঞরা বলছেন, দীর্ঘসময় চোখের ওপর চাপ পড়ার ফলে দেখা দিতে পারে মাথা যন্ত্রণা, অস্বচ্ছ দৃষ্টি, ঘাড়ের ব্যথা, চোখের শুষ্কতা ও মনোযোগহীনতার মতো সমস্যা। দেখা দিতে পারে স্নায়ুরোগ ও অনিদ্রার সমস্যাও। তাই চোখের সুরক্ষায় ডায়েটে নিয়মিত রাখতে হবে কিছু বিশেষ খাবার।

বাদাম: ভিটামিন ‘ই’ চোখের সুরক্ষা আর স্বাস্থ্যরক্ষায় বিশেষভাবে কাজ করে। আর একটি আদর্শ উৎস হলো বাদাম। বাদামে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ‘ই’। তাই ডায়েটে নিয়মিত রাখতে পারেন বাদামকে।

মাছ: চোখের সুরক্ষার জন্য আরেকটি গুরুত্বপূর্ণ উপাদান হলো ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। এই উপাদানটি মাছে প্রচুর পরিমাণে রয়েছে। তাই প্রতিদিনের খাবারে মাছকে প্রাধ্যান্য দিন।

সবুজ শাকসবজি এবং হলুদ ফলমূল: চোখকে সুরক্ষিত রাখতে সবচেয়ে বেশি যে ভিটামিনটি প্রয়োজনীয় তা হলো ভিটামিন ‘এ’। এ ছাড়া প্রয়োজন খনিজ, অ্যান্টিঅক্সিডেন্ট, লিউটেন ও জিয়েক্সান্থিনের মতো গুরুত্বপূর্ণ উপাদান। খাবার থেকে এসব প্রয়োজনীয় উপাদান পেতে আপনি খেতে পারেন সবুজ শাকসবজি এবং হলুদ ফলমূল।

গাজর: গাজর একটি শীতকালীন সবজি হলেও বাজারে এখন সারাবছরই এই সবজিটিকে পাওয়া যায়। নিয়মিত গাজর খেলে এতে থাকা পুষ্টি উপাদান ভিটামিন এ এবং বিটা ক্যারোটিন চোখ এবং শরীরের জন্য বিশেষ উপযোগী। তাই নিয়মিত ডায়েটে এই খাবারকেও প্রাধান্য দিতে পারেন।

এসব সঠিক খাদ্যাভাসের সঙ্গে পর্যাপ্ত পানি পান করা, চোখের সহজ কিছু ব্যায়াম আর সুশৃঙ্খল লাইফস্টাইলেই সুস্থ থাকবে আপনার মহামূল্যবান দু’টি চোখ।

-এএ