বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


যিলহজ্ব মাসে হাঁস-মুরগী জবাই করা যাবে কি?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মাওলানা ছানাউল্লাহ কাসেমী: আমাদের এলাকায় সাধারণ মানুষ মনে করে যে ,যিলহজ্ব মাসের চাঁদ উঠার পর হাঁস মুরগি জবাই করা জায়েয নেই। বিশেষ করে যিলহজ্ব মাসের ১০,১১ ও ১২ তারিখে হাঁস মুরগি জবাই করা আরো বড় আকারের নাজায়েজ মনে করে। সেজন্য উক্ত দিন গুলোতে কোনো মেহমান আসলে গোশত বিহীন সাধারণ মেহমানদারীর মাধ্যমে তাকে বিদায় করা হয় এ বেপারে শরীয়তের সঠিক বিধান কি? জানতে চাই?

শরঈ সমাধান: সঠিক বিধান হলো ,যিলহজ্ব মাসের চাঁদ উঠার পর হাঁস মুরগি জবাই করতে শরীয়তে কোনো বাধা নেই। এমনকি যিলহজ্ব মাসের ১০, ১১ ও ১২ তারিখেও হাঁস মুরগি জবাই করা নিষেধ নয়।

তবে এই তিন দিন কুরবানীর নিয়তে হাঁস মুরগি জবাই করা মাকরুহ। আর আমাদের দেশে কেউ কুরবানীর নিয়তে হাঁস মুরগি জবাই করে না। বিধায় মাকরুহ হওয়ার কোনো সম্ভাবনা নেই।

পক্ষান্তরে মেহমানের যথাযথ মেহমানদারী করা ওয়াজিব। তাই উক্ত ভুল ধারনার উপর ভিত্তি করে মেহমানের যথাযথ মেহমানদারী থেকে বিরত থাকা কিছুতেই বৈধ হবে না।

সূত্র: আহসানুল ফতুয়া:৭/৪৮৫, ফতুয়ায়ে শামী:৫/২২০, ফতুয়ায়ে আলমগীরি:৫/৩০০, ইসলাম ও আধুনিক চিকিৎসা-২৪৬, কুরবানীর পাথেয় পৃ:-১৫৪, কুরবানীর ফজিলত ও আহকাম পৃ:-১২৯

লেখক: মুতাআল্লিম, দারুল উলুম দেওবন্দ, ভারত। ইফতা, দারুল উলুম আশরাফিয়া,দেওবন্দ, ভারত। দাওরা(প্রাক্তন), ইসলামিক রিসার্চ সেন্টার, বসুন্ধরা,ঢাকা।

-কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ