শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


যেভাবে ইন্টারনেট ছাড়া জি-মেইল ব্যবহার করবেন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: ইন্টারনেট ছাড়া জি-মেইল ব্যবহারের সুযোগ এনেছে গুগল। জি-মেইলকে দিয়েছে নতুনত্ব। অফলাইনে থাকা অবস্থায়ও ইন্টারনেট ছাড়া গ্রাহকরা জি-মেইল ব্যবহার করতে পারবেন।

অফলাইন মোড এনাবেল করার পর কম্পিউটার বা ল্যাপটপ থেকে ক্রোম ব্রাউজার খুলে ইন্টারনেট কানেকশন ছাড়া গ্রাহকরা ব্যবহার করতে পারবেন তাদের ই-মেইল।

এ ছাড়া অফলাইনে মেইলের রিপ্লাইও করা যাবে। সেই রিপ্লাই আউটবক্সে সেভ হয়ে থাকবে। যে মুহূর্তে আপনার ল্যাপটপ আবার ইন্টারনেটের সঙ্গে সংযুক্ত হবে তখন সেন্ড হবে আউটবক্সের ইমেইলটি।

যেভাবে অফলাইনে ইমেইল ব্যবহার করবেন:

১। প্রথমে নিশ্চিত হতে হবে আপনি জি-মেইলের নতুন ভার্সন ব্যবহার করছেন কিনা। এর জন্য ইনবক্স সিলেক্ট করে ডান দিকে উপরে সেটিংস এ ড্রপডাউন করে ‘ট্রাই দ্য নিউ জিমেল’এ ক্লিক করুন।

২। এবার ডান দিকে ওপরে সেটিংস এ ড্রপডাউন করে সেটিংস সিলেক্ট করুন।

৩। এখানে অফলাইন ট্যাব সিলেক্ট করুন।

৪। সেখান থেকে এনাবল অফলাইন মেইল এর চেক বক্সটি সিলেক্ট করতে হবে।

৫। এরপর সিলেক্ট করতে হবে কত দিনের জন্য একটি মেইল আপনি অফলাইনে ব্যবহার করতে চান। এ সপ্তাহ থেকে তিন মাস পর্যন্ত সময়সীমা বেছে নিতে পারেন আপনি। এ ছাড়া আপনার ল্যাপটপে যদি স্টোরেজ সমস্যা না থাকে তবে তবে ডাউনলোড অ্যাটাচমেন্টের অপশন অন করে রাখতে পারেন।

https://mail.google.com/mail/u/0/#settings/offline এই ঠিকানায় প্রবেশ করতে হবে।

৬। পরের ধাপে আপনাকে সিলেক্ট করতে হবে আপনি লগ আউট করার পরও আপনার অফলাইন ডাটা আপনি সেভ করে রাখতে চান কি না। আপনি যদি না চান তবে প্রতিবার আপনি জি-মেইল এ লগ ইন করলে আপনার সব ইমেল ডাউনলোড হবে আর আপনি লগ আউট করলে ডিলিট হয়ে যাবে আপনার কম্পিউটার থেকে।

Keep offline data on my computer নির্বাচন করলে জি-মেইল থেকে লগআউট হলেও কম্পিউটারে তথ্য থেকে যাবে।

আর যদি Remove offline data from my computer নির্বাচন করেন, তাহলে জি-মেইল থেকে লগআউট হলেই অফলাইনে করা কাজের তথ্য মুছে যাবে।

৭। এই সবকিছু সিলেক্ট হয়ে গেলে সেভ চেঞ্জেস সিলেক্ট করে জি-মেইলের অফলাইন মোড অ্যাকটিভ করে নিন।

৮। সব হয়ে গেলে এবার আপনার সব ই-মেইল ও অ্যাটাচমেন্ট আপনার কম্পিউটার বা ল্যাপটপে অফলাইনে দেখার জন্য রেডি হয়ে থাকবে।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ