fbpx
           
       
           
       
বাড়ছে করোনা: কঠোরভাবে স্বাস্থ্যবিধি মানার পরামর্শ
জুন ২০, ২০২২ ৫:২৫ অপরাহ্ণ

আওয়ার ইসলাম ডেস্ক: আবারও বাড়তে শুরু করেছে মহামারি করোনা সংক্রমণ। একশ’ দিনেরও বেশি সময় পর আজ সোমবার শনাক্ত ছাড়িয়েছে পাঁচশ’, হয়েছে ৮৭৩। সংক্রমণের এ ঊর্ধ্বমুখী ধারাকে কোভিডের চতুর্থ ঢেউ শুরু বলে মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

করোনা সংক্রমণ রোধে সবাইকে কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে চলা এবং করোনার টিকা নেওয়ার ওপর অধিক জোর দিচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

স্বাস্থ্য বিশেষজ্ঞ অধ্যাপক ডা. নজরুল ইসলাম বলেন, স্প্যানিশ ফ্লুর কথা যদি ভাবা হয়, তাহলে ওই সময়েও চারটি তরঙ্গ ছিল। বর্তমানে নতুন করে সব দেশেই কিন্তু করোনা রোগী বাড়ছে। বিশ্বের অন্যান্য দেশের মতো আমাদের দেশে সেরকম একটি সময় চলছে। সবাইকে খুব সতর্ক থাকতে হবে। মানতে হবে সকল ধরনের স্বাস্থ্যবিধি।

সবাইকে সতর্ক করে বিশেষজ্ঞ অধ্যাপক ডা. ফরহাদ মনজুর বলেছেন, করোনার বর্তমান এ ঊর্ধ্বগতিতে স্বাস্থ্যবিধির বিষয়ে উদাসীন হলে চলবে না। টিকা নিলেও এব্যাপারে উদাসীন হওয়ার কোনও সুযোগ নেই। সংক্রমণ বর্তমান হারে বাড়তে থাকলে সেটি সার্বিকভাবেই নেতিবাচক প্রভাব ফেলবে জনস্বাস্থ্যে। ঘরের বাইরে অবশ্যই মাস্ক পরতে হবে। সামাজিক দূরত্ব মেনে, ভিড় এড়িয়ে চলতে হবে।

তিনি বলেন, আক্রান্তের হার ও লক্ষণ দেখে মনে হচ্ছে- করোনার নতুন ধরন আসছে। সবাইকে আরও বেশি সতর্ক হয়ে চলাফেরা করতে হবে। নতুন যে ধরনটি আসার সম্ভাবনা রয়েছে, তার চারিত্রিক বৈশিষ্ট্য কেমন হবে- সেটি এখনই নিশ্চিত করে বলা যাবে না। যারা বাদ পড়েছেন, তাদের সবাইকে দ্রুত করোনার প্রথম, দ্বিতীয় ও বুস্টার ডোজ নিতে হবে।

-এএ