fbpx
           
       
           
       
দীনি ও আধুনিক শিক্ষার সমন্বয়ের এক আদর্শ শিক্ষা প্রতিষ্ঠান ‘দীনিয়াত বধির মাদরাসা’
জুন ০৭, ২০২২ ৭:২৬ অপরাহ্ণ

আওয়ার ইসলাম ডেস্ক: বাক ও শ্রবণ প্রতিবন্ধীদের জন্য বাংলাদেশে এই প্রথম জেনারেল ও ধর্মীয় শিক্ষার সমন্বয়ে এক ব্যতিক্ৰধৰ্মী শিক্ষা প্রতিষ্ঠান ‘দীনিয়াত বধির মাদরাসা’।

এমন একটি ব্যতিক্রমী মাদরাসা প্রতিষ্ঠার বিষয়ে মাদরাসার প্রতিষ্ঠাতা মুফতি সালমান আহমেদ বলেন, শ্রদ্ধেয় অভিভাবকগণ বাংলাদেশের আদমশুমারী অনুযায়ী প্রায় ৩০ লক্ষ্য বাক ও শ্রবণ প্রতিবন্ধী নাগরিক রয়েছে। অথচ তাদের ধর্মীয় শিক্ষার কোন সু বব্যস্থা নেই। এমনকি তাদের জন্য সুবিন্নস্ত সিলেবাসও নাই।

তাই বিশাল এই জনগােষ্টি ধর্মীয় শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে। এর দায়ভার আমাদের সকলের উপর বর্তায় কারণ তারা প্রত্যেকেই মুসলমান আর প্রত্যেক মুসলমানের জন্য এলমে দীন শিক্ষা করা ফরজ।

এই দায়িত্ব বোধ থেকেই আলহামদুলিল্লাহ দ্বীনিয়াত বাংলাদেশ শুরু হয়েছে ২০২১ সালে। গত ১ বছর থেকে এই বিশাল জনগােষ্টির জন্য জেনারেল ও ধর্মীয় শিক্ষার সমন্বয়ে দীনিয়াত বধির মাদরাসা সফলভাবে পরিচালনা করে আসছে।

তাই সকল মুসলমান ভাইদের নিকট আমাদের আকুল আবেদন। আমাদের প্রত্যেকের সাধ্য অনুযায়ী, পরিবার অথবা প্রতিবেশীদের মাঝে বাক ও শ্রবণ প্রতিবন্ধীদেরকে দীনিয়াত বধির মাদরাসার সাথে সম্পৃক্ত করে দীন শিখার সুযােগ করে দিন।

দীনিয়াত কোর্সের পাঠ্যসূচি।
নাযেরায়ে কুরআন হরফ থেকে শুরু করে নাযেরার মাধ্যমে বিশুদ্ধভাবে পূর্ণ কুরআন খতম। তা’আওউয, তাসমিয়া, সূরা ফাতেহা, সূরা দোহা থেকে সূরা নাস পর্যন্ত ২৩ টি সুরা মুখস্থ। আয়াতুল কুরসী ও সূরা হাশরের শেষ তিন আয়াত মুখস্থ।

৩৮টি মাসনুন দু’আ এবং ১৩টি কর্মের সুন্নাত মুখস্থকরণ। যেমনঃ পানাহার, নিদ্রা, ঘর, মসজিদ এবং বাইতুল খালা (বাথরুম) গমন ও প্রস্থান ইত্যাদি।

ইসলামের পাঁচটি প্রসিদ্ধ শাখাঃ ঈমান, ইবাদাত, লেনদেন, সামাজিকতা ও আকাইদ বিষয়ে পাঠদান।

হিফযে হাদীস
আচার ব্যবহার সম্পর্কিত ৪০ টি হাদীস অর্থসহ মুখস্থকরণ।

অর্থ সহ ৭টি কালিমা মুখস্থ করানাের পাশাপাশি দীনের ঐ সমস্ত বিষয় সম্পর্কে পাঠদান যেগুলাের ওপর একজন মুসলমানের বিশ্বাস রাখা অপরিহার্য। আকাইদ, মাসাইল। ইসলামী তারবিয়াত তো থাকছেই। পাঁচ ওয়াক্ত নামায এবং তার দু’আসমূহ এবং অতিরিক্ত ছয়টি নামায, নামায
পড়া ও পড়ানাের পদ্ধতি শিখানাে, যেমন; বিতিরে নামায, জুমআর নামাজ ঈদের নামায, অসুস্থব্যাক্তির নামায, মুসাফিরের নামায, জানাযার নামায ইত্যাদি। আসমাউল হুসনা, আল্লাহ তা’আলার ৯৯ টি গুণবাচক নাম।

পবিত্রতা ও নামাযের জরুরি মাসায়েল শিক্ষাদান। যেমন: উযু, গােসল, নামাযের ফরয ও মাসাইল। ওয়াজিবসমূহ মুখস্থ এবং পাশাপাশি রােযা, হজ্ব ও যাকাতের সংক্ষিপ্ত পরিচয় প্রদান।

ইসলামী জ্ঞান
ইসলাম, ইসলামী ব্যক্তিবর্গ এবং ঐতিহাসিক স্থানসমূহ সম্পর্কে বিশেষ জ্ঞান ও ১১০ টি প্রশ্নোত্তর। বক্তৃতা ও দুআ। ৫ টি বক্তৃতা ও ৫ টি কুরআনী দুআ মুখস্থকরণ। সীরাত, আমাদের প্রিয় নবী হযরত মুহাম্বল এবং মুলাফায়ে রাশেদীন (হযরত আবু বকর, হযরত উমর হযরত উসমান রা. ও হযরত আলী রা.) এর সংক্ষিপ্ত জীবনী।

যোগাযোগ- মুফতি সালমান আহমেদ-০১৮১৯ ৪৭৭৮৮৬, ০১৯২৪ ৭৯৩৭৯৬, ০১৭৯৮ ০৪৩৯৫০।

যাতায়াত: যাত্রাবাড়ী বা চিটাগাং রােড হয়ে তামিরুল মিল্লাত মহিলা মাদরাসায় নেমে উত্তর দিকে হেঁটে বা রিক্সাযােগে বসতবাড়ী, আল নুর এডুকেশন কমপ্লেক্স। মাতুয়াইল, ডেমরা, ঢাকা।

-এটি