মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ ।। ৩ বৈশাখ ১৪৩১ ।। ৭ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :

রোহিঙ্গাদের টেকসই প্রত্যাবাসনে আন্তর্জাতিক সম্প্রদায়ের সক্রিয়তার আহ্বান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের টেকসই প্রত্যাবাসনের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের সক্রিয় অংশগ্রহণের আহ্বান জানিয়েছেন

আজ বুধবার (২৫ মার্চ) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সফররত জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার এবং আন্ডার সেক্রেটারি জেনারেল ফিলিপ্পো গ্র্যান্ডির সঙ্গে সাক্ষাতে এ-সব কথা বলেন।

তিনি বলেন,বাংলাদেশ আশা করে আন্তর্জাতিক সম্প্রদায়, বিশেষ করে ইউএনএইচসিআর, রাখাইনে নির্যাতিত রোহিঙ্গাদের টেকসই প্রত্যাবাসনের জন্য অনুকূল পরিবেশ সৃষ্টিতে রাখাইনে তাদের তৎপরতা বাড়াবে।

টেকসই প্রত্যাবাসনের জন্য রোহিঙ্গা জনগণের মধ্যে আস্থা তৈরিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সক্রিয় অংশগ্রহণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের জন্য মানবিক কার্যক্রমে অব্যাহত নিয়োজিত থাকার জন্য ইউএনএইচসিআরকে ধন্যবাদ জানান।

পররাষ্ট্রমন্ত্রী কক্সবাজার ও ভাসান চরে মিয়ানমারের পাঠ্যক্রমের আওতায় রোহিঙ্গা শিশুদের জন্য মিয়ানমার ভাষায় অনানুষ্ঠানিক শিক্ষার প্রবর্তন, দক্ষতা উন্নয়ন কার্যক্রম, জীবিকার সুযোগ, স্বাস্থ্য সুবিধা ইত্যাদির কথা তুলে ধরেন। তিনি আশা প্রকাশ করেন যে এই উদ্যোগগুলো প্রত্যাবর্তনের পরে মিয়ানমারের সমাজে তাদের পুনর্মিলনকে সহজতর করবে।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন রাখাইন রাজ্যে দ্রুত প্রত্যাবাসনের জন্য অনুকূল পরিবেশ সৃষ্টির লক্ষ্যে মিয়ানমারের সঙ্গে যুক্ত হওয়ার জন্য ইউএনএইচসিআর হাইকমিশনারকে আহ্বান জানান।

হাইকমিশনার জানান যে তার সংস্থা এ বিষয়ে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে এবং আশ্বস্ত করেছেন যে তিনি এটি আরও জোর দেবেন। তিনি বলেন তারা রোহিঙ্গাদের মিয়ানমারে স্বেচ্ছায় এবং টেকসই প্রত্যাবাসনের বিষয়ে বাংলাদেশের সাথে একই পথের সঙ্গী।

পররাষ্ট্রমন্ত্রী বিপুল সংখ্যক নির্যাতিত ও বাস্তুচ্যুত রোহিঙ্গাদের উপস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন, যা সমগ্র অঞ্চলে বহুমুখী প্রভাব ফেলতে পারে। তিনি উল্লেখ করেন যে, রোহিঙ্গারা সময়ের সাথে সাথে প্রত্যাবাসন নিয়ে অনিশ্চয়তার কারণে হতাশ হয়ে পড়ছে এবং এভাবে মাদক ও মানব পাচারের মতো অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িয়ে পড়ছে।

এছাড়াও বাস্তুচ্যুত জনসংখ্যার দীর্ঘস্থায়ী অবস্থান স্থানীয় জনগণের মধ্যে উত্তেজনা সৃষ্টি করছে, তিনি স্থানীয় জনগণের কল্যাণের জন্য প্রকল্প গ্রহণের প্রয়োজনীয়তার উপর জোর দেন।

হাইকমিশনার এত বিপুল সংখ্যক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের সাময়িকভাবে আশ্রয় এবং উদারভাবে প্রদানের জন্য বাংলাদেশের প্রশংসা করেন। কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্প এবং ভাসান চর পরিদর্শনের অভিজ্ঞতা শেয়ার করার সময়, তিনি দ্রুততম সময়ে মিয়ানমারে ফিরে যাওয়ার জন্য যে সমস্ত রোহিঙ্গাদের সাথে তার দেখা হয়েছিল তাদের প্রবল আকাঙ্ক্ষার কথা উল্লেখ করেন।

রাখাইনে রোহিঙ্গাদের টেকসই প্রত্যাবাসন নিশ্চিত করতে তিনি বাংলাদেশকে সব ধরনের সহায়তার আশ্বাস দেন। তিনি আরও জানান, ইউএনএইচসিআর এবং অন্যান্য আন্তর্জাতিক সংস্থা কক্সবাজারে স্থানীয় জনগণের সুবিধার্থে বেশ কিছু প্রকল্প হাতে নিচ্ছে।

ভাসানচরের বিভিন্ন দিক তুলে ধরে পররাষ্ট্রমন্ত্রী দ্বীপে স্থানান্তরিত সকল রোহিঙ্গাদের জন্য মানবিক সহায়তা প্রদানের জন্য ভাসানচরে জাতিসংঘের ব্যবস্থার পূর্ণ সম্পৃক্ততার ওপর জোর দেন। হাইকমিশনার গ্র্যান্ডি ভাসান চরের জন্য বাংলাদেশ সরকারকে প্রয়োজনীয় সহায়তা অব্যাহত রাখার কথা পুনর্ব্যক্ত করেন। তিনি জোর দিয়ে বলেন, ভাসানচর প্রকল্পের টেকসইতা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ এবং এ বিষয়ে সকলের একসঙ্গে কাজ করা উচিত।

ফিলিপ্পো গ্র্যান্ডি ২১ মে বাংলাদেশে আসেন। তিনি ২১ মে থেকে ২৩ মে কক্সবাজার ভ্রমণ করেন এবং ২৪ মে ভাসানচর পরিদর্শন করেন। তিনি আজ জেনেভার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন। এটি তার বাংলাদেশে পঞ্চম সফর।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ