বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

নেতিবাচক দিককে ইতিবাচক করে নিতেন: মাসিহুল্লাহ খান রহ.

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুযযাম্মিল হক উমায়ের।।

মাসীহুল উম্মাত আল্লামা মসীহুল্লাহ খান জালালাবাদী রাহিমাহুল্লাহু তায়ালার ঘটনা। বর্ণনা করেন হজরত মাওলানা নাসীরুদ্দীন রাহিমাহুল্লাহু তায়ালা।

তিনি বলেন, হযরতের কাছে মুরীদগণের পক্ষ থেকে যতো ইসলাহী চিঠি আসতো সেগুলো পড়ে শোনানোর দায়িত্ব আমার উপর ছিলো। একবার কিছু বাজে লোকের পক্ষ থেকে হযরতের কাছে চিঠি আসলো। চিঠিতে হজরতকে উদ্দেশ্য করে বাজে গালাগাল লেখা ছিলো। এবং হযরতের সাথে অত্যন্ত বেআদবীমূলক কথা লেখা ছিলো।

হজরত এসব শুনে কষ্ট পাবেন মনে করে আমি সেসব চিঠি না পড়ে একপাশে রেখে দিয়েছি। হজরত আমার কাছে ঐসব চিঠি না পড়ার কারণ জানতে চান। উত্তরে আমি বলি, হজরত! ঐচিঠিগুলো পড়ার উপযুক্ত নয়। কারণ সেগুলোতে আপনাকে উদ্দেশ্য করে বাজে গালি ও বেআদবী কথা লেখা হয়েছে। আপনাকে হুমকি—ধমকি দেয়া হয়েছে।

আমার কথা শুনে হজরত বলেন, ‘মূলত এগুলো হলো, আল্লাহ তায়ালার পক্ষ থেকে আমাদের ইসলাহের পদ্ধতি। কারণ, লোকজন আমাদেরকে হজরত! হজরত! করে আমাদের দেমাগকে আরশে উঠিয়ে দিয়েছে। এইভাবে হজরত! হজরত! শুনার দ্বারা আমাদের অন্তরে অহংকার সৃষ্টি হয়।

এই কারণে আল্লাহ তায়ালা এইসব লোক দ্বারা আমাদেরকে ইসলাহ করান। তারাই আমাদেরকে ইসলাহ করেন। তারা আমাদের ভিতর খারাপতা আসতে দেয় না। তারাই মূলত আমাদের মুসলিহ (আত্মার সংশোধনকারী)।

তারা আমাদের ভুলত্রুটিগুলো খুঁজে বের করে দেয় যাতে আমরা সংশোধন হতে পারি। নিজেদেরকে যেনো ভুলের উর্ধ্বে মনে করে অহংকারে ধ্বংস হয়ে না যাই। সূত্র: ওয়াকিআত পড়হে আওয়ার ইবরত লিজিয়ে: পৃষ্ঠা—২৭৫।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ