শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


বাইডেন, জুকারবার্গসহ ৯৬৩ মার্কিন নাগরিকের রাশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, ফেসবুক প্রধান মার্ক জুকারবার্গ, হলিউড অভিনেতা মরগান ফ্রিম্যানসহ ৯৬৩ মার্কিন নাগরিকের রাশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে মস্কো। শনিবার প্রকাশিত তালিকায় বলা হয়েছে, এসব ব্যক্তিরা রাশিয়ায় প্রবেশ করতে পারবেন না।

রাশিয়ার ইউক্রেন আক্রমণের পর মার্কিন পদক্ষেপের পাল্টা জবাব হিসেবে মস্কো এ নিষেধাজ্ঞার আদেশ জারি করেছে। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত তালিকায় সরকারি কর্মকর্তা, আইন প্রণেতা ও অন্যান্য নেতৃস্থানীয় ব্যক্তিরাও রয়েছেন।

মস্কো ইতোমধ্যে তালিকায় থাকা অনেককে লক্ষ্য করে নিষেধাজ্ঞার ঘোষণা করেছে। বিশেষ করে জো বাইডেন, পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন, পেন্টাগন প্রধান লয়েড অস্টিন ও জুকারবার্গ প্রমুখ।

ফ্রিম্যানের নাম রাশিয়ান কর্তৃপক্ষ আগে প্রকাশ করেনি। মস্কোর বিরুদ্ধে ২০১৭ সালে তার একটি ভিডিও রেকর্ড করার অভিযোগ রয়েছে। যেখানে তিনি দাবি করেছিলেন যে, রাশিয়া যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় শনিবার বিবৃতিতে বলেছে, রাশিয়ার পাল্টা ব্যবস্থাগুলো প্রয়োজনীয়। এর লক্ষ্য হলো যুক্তরাষ্ট্রকে আটকে দেওয়া। যুক্তরাষ্ট্র এ বিশ্বের বাকি সব অংশে একটি নব্য ঔপনিবেশিক ‘বিশ্বব্যবস্থা’ চাপিয়ে দেওয়ার চেষ্টা করছে। যুক্তরাষ্ট্রের এ অবস্থান পরিবর্তনে ও নতুন ভূ-রাজনৈতিক বাস্তবতাকে স্বীকৃতি দিতে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এনটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ