বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫


জিনিসপত্রের দাম বৃদ্ধির কারণ জানালেন স্বাস্থ্যমন্ত্রী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: বিশ্বে যুদ্ধবিগ্রহের কারণে জিনিসপত্রের দাম বৃদ্ধি পাচ্ছে এবং বৈদেশিক মুদ্রার অভাব দেখা দিচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, আমরা পঞ্চম স্বাস্থ্য খাতের জন্য বিশ্ব ব্যাংকের কাছে ১ বিলিয়ন ইউএস ডলার চেয়েছি, যা বাংলাদেশি টাকায় ৯ হাজার কোটি টাকা। তারা এই টাকা দেওয়ার জন্য নীতিগত সিদ্ধান্ত নিয়েছেন।

বুধবার (১৮ মে) সন্ধ্যায় মানিকগঞ্জ সরকারি দেবেন্দ্র কলেজ মাঠে এক অনুষ্ঠানে ভার্চুয়ালে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, বিশ্ব ব্যাংকের কাছে আমাদের সরকারি ৩৫০ মিলিয়ন ইউএস ডলার আটক ছিলো, যা বাংলাদেশি টাকায় প্রায় সাড়ে তিন হাজার কোটি টাকা। আমরা বিশ্ব ব্যাংককে বলেছি আমাদের এই টাকা আপনারা ছেড়ে দেন। আমাদের অনুরোধে পরে দিনই তারা সেই টাকা ছেড়ে দিয়েছে।

তিনি আরও বলেন, করোনা নিয়ন্ত্রণের আমরা সফল হয়েছি। করোনা নিয়ন্ত্রণে বিশ্বে বাংলাদেশ ৫ম স্থান এবং এশিয়ায় প্রথম স্থান অর্জন করেছে। বিশ্ব ব্যাংক আমাদের কাছে পরামর্শ চেয়েছে, কিভাবে আমরা এতো সুন্দরভাবে করোনা নিয়ন্ত্রণ করেছি এবং এক দিনে সোয়া কোটি ডোজ টিকা দিয়েছি।

‘বিশ্ব ব্যাংক বলেছে, আপনারা আমাদেরকে লিখিত আকারে এটি দেন, আমরা যাতে অন্য দেশগুলোর সাথে শেয়ার করতে পারি। তারা এটাও বলেছে, আমেরিকা বাংলাদেশের চেয়ে অনেক দিক দিয়ে এগিয়ে। তবে কোভিড নিয়ন্ত্রণে এবং টিকা কার্যক্রমে বাংলাদেশ আমেরিকার থেকে অনেক এগিয়ে। এটি আমাদের কাছে গর্বের বিষয়।’

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ