শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


শ্রীলঙ্কায় আজ বসেছে পার্লামেন্ট

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: শ্রীলঙ্কায় আজ আবার পার্লামেন্ট অধিবেশনে হয়েছে। গত সপ্তাহের সহিংস বিক্ষোভ ও প্রধানমন্ত্রীর পদত্যাগের পর এই প্রথম অধিবেশন হয়।

অধিবেশনে শ্রীলঙ্কাকে আগামী কয়েকমাস কঠিন সময় পার করতে হবে বলে সতর্ক করেছেন দেশটির নতুন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। চলমান অর্থনৈতিক সংকটের মধ্যে দেশবাসীকে ধৈর্য্য ধরার আহ্বানও জানান তিনি।

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে বলেন, আমাদের হাতে আর মাত্র একদিন চলার মত পেট্রোল রয়েছে। নিত্যপণ্য আমদানি করতে আগামী কয়েকদিনের মধ্যেই জরুরি ভিত্তিতে সাড়ে সাত কোটি মার্কিন ডলার বৈদেশিক মুদ্রা প্রয়োজন। ভারতের পাঠানো পেট্রোলের দুইটি চালান এবং ডিজেলের আরও দুইটি চালান খালাসের পর আগামী কয়েকদিন কিছুটা স্বস্তি মিলতে পারে। তবে এখনও ১৪ ধরনের জরুরি ওষুধের ঘাটতি রয়েছে।

রনিল আরও বলেন, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন এবং অন্যান্য অর্থ পরিশোধে আরও কাগজের মুদ্রা ছাপবে দেশটির কেন্দ্রীয় ব্যাংক। কিন্তু এতে শ্রীলঙ্কান রুপির মান আরও কমে যাবে। জরুরি ব্যয়ের জন্য রাষ্ট্রীয় বিমান সংস্থাকে বিক্রির প্রস্তাবও দেন শ্রীলঙ্কার ক্রাইসিস ম্যান রনিল।

নতুন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে দায়িত্ব গ্রহণের পর আজ প্রথমবারের মত পার্লামেন্টের অধিবেশন বসেছিল। এসময় ভোটাভুটির মাধ্যমে ডেপুটি স্পিকার বেছে নেয়া হয়।

সংকটের মধ্যে শুধু মাত্র জরুরি সেবা দেয়া প্রতিষ্ঠানগুলোর জন্য অল্পকিছু পেট্রোল স্টেশনে জ্বালানি বিক্রির অনুমতি দেয়া হয়। নাগরিকদের এসব কেন্দ্রে ভিড় না করার অনুরোধ করা হলেও বিভিন্ন স্টেশনে ভিড় করছেন সাধারণ মানুষ।

অস্থিরতা ঠেকাতে জারি করা কারফিউয়ের মেয়াদ শেষ হয়েছে আজ ভোর ৫টায়। এছাড়া সরকারবিরোধী বিক্ষোভে সহিংসতার দায়ে ২২ জনকে গ্রেপ্তারের নির্দেশ দিয়েছে দেশটির আদালত।

তবে এ সংকটের মধ্যেও স্বাভাবিক জীবন যাপনে ফেরার প্রচেষ্টা হিসেবে আজ থেকে স্কুল খুলেছে। গণপরিবহনের স্বাভাবিক চলাচলের পাশাপাশি স্বল্প ও দূরপাল্লার ট্রেন চলাচলও চালু হচ্ছে আজ। যদিও জ্বালানি ঘাটতির কারণে সড়কে অর্ধেক বাস নামানো হয়েছে।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ