শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


ইলমে ওয়াহি শিখতে হলে সর্বোচ্চ মেহনত মুজাহাদা করতে হবে: মুহতামিম মালিবাগ জামিয়া

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: রাজধানী ঢাকার মালিবাগে অবস্থিত জামিয়া শারঈয়াহ মালিবাগ মাদরাসার সবক ইফতিতাহ অনুষ্ঠানে মাদরাসার মুহতামিম মাওলানা আবু সাঈদ শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, ইলমে ওয়াহি শিখতে হলে সর্বোচ্চ মেহনত মুজাহাদা করতে হবে।

আজ সোমবার সকাল ৮টা থেকে ১১ টা পর্যন্ত মাদরাসার মসজিদে সবক ইফতিতাহ অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে তিনি আরো বলেন, আমাকে এটা উপলব্দি করতে হবে, আমি এখানে ইলমে ওয়াহি শিক্ষা করছে। এ ইলমে ওয়াহি পৃথিবীর সবকিছু থেকে শ্রেষ্ঠ ও সার্বজনীন। এ কথা সবাই মানে। তবে মানলেই হবে না। এটা অন্তর থেকে মানতে হবে। দিলে এ অনুভূতি জাগ্রত করতে হবে। এ মূল্যবান ইলম অর্জন করতে দিলে তলব তৈরি করতে হবে। তলবের অর্থ হলো একজন মানুষ গরমে প্রচণ্ড পিপাসায় পানি পাচ্ছে না। সে বসে না থেকে পানির সন্ধান করতে ছুটছে। তোমাকেও ছুটতে হবে।

তিনি আরো বলেন, দুনিয়ার ধন-সম্পদ আহরণ করতে যেমন জীবন বাজি রেখে মানুষ কষ্ট করে। তোমাকে দুনিয়া আখেরাতের শ্রেষ্ঠ জিনিস ইলম অর্জন করতেও মেহনত মুজাহাদা করতে হবে। আর সব কিছুর মূল যেহেতু আল্লাহর দরবারে তাই তোমাকে অবশ্যই তার থেকে চেয়ে নিতে হবে।

সবক ইফতিতাহ মজলিসে মালিবাগ জামিয়ার শাইখুল হাদিস মাওলানা জাফর আহমদ বলেন, পড়াশোনা করতে আর ইলম অর্জন করতে তোমাকে মুজাহাদ করতে হবে। আর এ মুজাহাদা করতে হবে রুটিন মাফিক। অযথা সময় নষ্ট না করে প্রতিটি সময়কে মহামূল্যবান মনে করা। যে কোনো প্রয়োজন আল্লাহর থেকে চেয়ে নেয়ার অভ্যাস করতে হবে।

তিনি আরো বলেন, ইলম অর্জন করতে হলে নিজেকে উস্তাদের কাছে বিলিন করে দিতে হবে। ছাত্রের কাজ হবে সামি’না ওয়া আতা’না। শুনলাম মানলাম। তোমাদের মেহনত অনুযায়ী তোমরা তোমাদের ফল পাবে। তাই সবকিছুর কদর করা। সময়ের অর্থের কাজের সবকিছুর।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ