fbpx
           
       
           
       
ফিনল্যান্ডে বিদ্যুৎ সরবরাহ স্থগিত করবে রাশিয়া
মে ১৪, ২০২২ ২:০৪ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক: অর্থ পরিশোধ-সংক্রান্ত সমস্যার কথা উল্লেখ করে রাশিয়ান শক্তি সরবরাহকারী আরএও নর্ডিক জানিয়েছে, ফিনল্যান্ডে বিদ্যুৎ সরবরাহ স্থগিত করা হবে। বিবিসির প্রকাশিত প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা গেছে।

শনিবার (১৪ মে) সংস্থাটি বলেছে, পূর্বের বিদ্যুৎ সরবরাহের অর্থ ফিনল্যান্ড এখনো দেয়নি।

তবে ফিনিশ গ্রিড অপারেটর জানায়, দেশের বিদ্যুতের চাহিদার বেশ অল্প শতাংশ রাশিয়া সরবরাহ করে থাকে। এ চাহিদা বিকল্প উৎস থেকে খুব সহজের পূরণ করা যাবে।

এদিকে ফিনল্যান্ড ন্যাটোতে যোগ দেওয়ার পরিকল্পনার কথা জানানো পর বৃহস্পতিবার (১২ মে) রাশিয়া ‘প্রতিশোধমূলক পদক্ষেপ’ নেওয়ার হুমকি দিয়েছে।

প্রসঙ্গত, রাশিয়ার সঙ্গে ফিনল্যান্ডের এক হাজার ৩০০ কিলোমিটারের (৮১০ মাইল) সীমান্ত রয়েছে। পূর্বে অবস্থিত প্রতিবেশী রাশিয়ার সঙ্গে বিরোধিতা এড়াতে ফিনল্যান্ড এত দিন ন্যাটোর বাইরে থেকেছে। তবে ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর থেকে ন্যাটোতে যোগদানের জন্য ফিনল্যান্ডে জনসমর্থন বেড়েছে।

বিবিসি জানিয়েছে, ন্যাটোতে যোগদানের পরিকল্পনা বিষয়ে রোববার (১৫ মে) ফিনল্যান্ড আনুষ্ঠানিকভাবে ঘোষণা করবে বলে আশা করা হচ্ছে। তবে আরএও নর্ডিকের সিদ্ধান্তটির সঙ্গে স্পষ্টভাবে ফিনল্যান্ডের ন্যাটো সদস্যপদ গ্রহণের সিদ্ধান্তের কোনো সম্পর্ক নেই।

রাশিয়ার রাষ্ট্রমালিকানাধীন সংস্থাটি বলেছে, ‘এ পরিস্থিতিটি ব্যতিক্রম এবং আমাদের ২০ বছরেরও বেশি সময়ের বাণিজ্য ইতিহাসে এমন ঘটনা প্রথমবার ঘটেছে।’

তবে অর্থ পরিশোধের সমস্যার পেছনে কী কারণ ছিল, এ বিষয়ে আরএও নর্ডিক বা ফিনল্যান্ডের গ্রিড অপারেটর ফিনগ্রিড কোনো ব্যাখ্যাই দেয়নি।

-এএ

সর্বশেষ সব সংবাদ