fbpx
           
       
           
       
এক নজরে আমিরাতের নতুন প্রেসিডেন্ট মোহাম্মদ বিন আল জায়েদ আল নাহিয়ান
মে ১৪, ২০২২ ১০:৪০ অপরাহ্ণ

আওয়ার ইসলাম ডেস্ক: পুরো নাম শেখ মোহাম্মদ বিন আল জায়েদ আল নাহিয়ান। তবে দুনিয়ার সবাই তাকে চেনে এমবিজেড নামে। তার সৎ ভাই শেখ খলিফা সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট হলেও কার্যত তিনিই দেশ শাসন করতেন বলে জনশ্রুতি রয়েছে। সৌদি আরবে মোহাম্মদ বিন সালমান (এমবিএস) এবং এমবিজেড আরব দুনিয়ার সবচেয়ে প্রভাবশালী ব্যক্তি বলে পরিচিত।

সাবেক নেতা শেখ খলিফার মৃত্যুর এক দিন পর এমবিজেড প্রেসিডেন্ট নির্বাচিত হলেন। এখন থেকে তিনি সরাসরি দেশটি পরিচালনা করবেন।

৬১ বছর বয়স্ক শেখ মোহাম্মদ আরব দুনিয়ার অন্যতম ক্ষমতাধর নেতা হিসেবে পরিচিত। ব্রিটেনের রয়্যাল মিলিটারি একাডেমি স্যান্ডহার্স্ট থেকে গ্রাজুয়েট করা শেখ মোহাম্মদ উপসাগরীয় অঞ্চলের সর্বোত্তমভাবে সজ্জিত সেনাবাহিনীর কমান্ডে রয়েছেন।

তিনি আরব আমিরাতের সামরিক বাহিনীতে উচ্চপ্রযুক্তির বাহিনীতে পরিণত করেছেন। সেইসাথে তেল সম্পদ ও ব্যবসায়িক কেন্দ্রবিন্দু হিসেবেও দেশটিকে পরিচিত করেছেন।

এমবিজেডের প্রভাব প্রতিষ্ঠিত হতে শুরু করে ২০১৪ সালে তার শেখ খলিফা স্ট্রোকে আক্রান্ত হলে। তিনি সামনে না এলেও প্রকৃত ক্ষমতা তার হাতেই ছিল বলে ধারণা করা হতে থাকে।

আর শনিবার দ্রুত তাকে দায়িত্বভার আনুষ্ঠানিকভাবে প্রদান করায় তেল ও গ্যাস সমৃদ্ধ দেশটিতে স্থিতিশীলতা বজায় রয়েছে বলেই ইঙ্গিত দেয়া হলো।

শেখ খলিফার বাবা শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান ১৯৭১ সালে ফেডারেশন হিসেবে সংযুক্ত আরব আমিরাত প্রতিষ্ঠা করেন। তখন থেকেই সবচেয়ে বেশি তেল সম্পদের অধিকারী আবু ধাবি থেকেই দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে আসছে। সূত্র: আল জাজিরা

-এটি

সর্বশেষ সব সংবাদ