শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


দীনদারীর সাথে দারিদ্রের সম্পর্ক গভীর

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আ.স.ম আল আমিন গ্রামের ছয় বছরের ছেলে আফনান , তাকে ভর্তি করানো হলো মাদ্রাসায় । প্রতিদিন বাবার হাত ধরে মাদ্রাসায় যাওয়া যেন তাকে ভিন্ন রকম এক আনন্দ দিচ্ছে, যাওয়ার সময় বাবার সাথে আলাপ হয় কত স্বপ্ন নিয়ে । ছেলে আফনান একদিন তার বাবাকে বলল , বাবা তুমি আমাকে কেন মাদ্রাসায় পড়াচ্ছেন?

আমি দেখলাম মাদ্রাসার হুজুরেরা বেশিরভাগ দরিদ্র। আফনান হঠাৎ একথা বাবা কোন সমস্যা হয়েছে কি? না! আমাদের মাদ্রাসার মুহতামিম থেকে পাশের স্কুলের প্রিন্সিপাল অনেক বড়লোক তাছাড়া একটু ভেবে দেখলাম সমাজে হুজুরেরা বেশি দরিদ্র। বাবা আফনান তুমি কি জানো দীনদারীর সাথে দারিদ্রের সম্পর্ক কতটুকু গভীর? না!

শোনো তাহলে-হাদিসে ইরশাদ হয়েছে, আব্দুল্লাহ ইবনে মুগাফফাল রা. থেকে বর্নিত। তিনি বলেন, এক ব্যক্তি রাসূলুল্লাহ সা: নিকট এসে বলল , হে আল্লাহর রাসূল, আল্লাহর কসম! আমি অবশ্যই আপনাকে ভালোবাসি , তিনি তাঁকে বললেন, ভেবে দেখ!

তুমি কি বলছ? সে আবারও বলল, আল্লাহর কসম! আমি অবশ্যই আপনাকে ভালবাসি। একথা সে তিনবার বলল, এরপর তিনি বললেন ঃ তুমি যদি প্রকৃতপক্ষেই আমাকে ভালবাস, তাহলে দারিদ্র জীবন যাপন করার জন্য মোটা কাপড় তৈরী করে নাও।

কেননা, ঢল যেমন তার গন্তব্যের দিকে দ্রুতগতিতে ছুটে যায়, আমাকে যে ভালবাসে তার দিকে দারিদ্র তার চেয়ে আরও দ্রুতগতিতে ছুটে যায়। ( তিরমিজী : ২২৯২) আফনান বলল, বাবা এই হাদিস আমি আর কখনো শুনিনি, নিঃসন্দেহে আমাদের মাদ্রাসার প্রিন্সিপাল অনেক দীনদার, হুজুরেরা বেশিরভাগে দীনদার থাকে।

তাহলে বাবা আফনান তুমি কি একজন দীনদার মানুষ হতে চাওনা? আফনান বলল! জ্বী বাবা অবশ্যই। এই জন্যে আমি তোমাকে মাদ্রাসায় ভর্তি করি। আফনান বলল বাবা দারিদ্র থাকার কারন কি?

বাবা বলল , কারন মানুষের ধন- সম্পদ হলো ফিতনা , আল্লাহ তাঁর প্রিয় বান্দাদেরকে পক্ষিায় ফেলতে চান না । হাদিসে ইরশাদ হয়েছে , কা’ব ইবনে ইয়ায রা. থেকে বর্নিত। তিনি বলেন, আমি রাসূলুল্লাহ সা: কে বলতে শুনেছি। প্রত্যেক উম্মতের জন্য একটা না একটা ফিতনা (পরীক্ষার বস্তু) ছিল। আমার উম্মতের ফিতনা হলো ধন –সম্পদ ( তিরমিজী: ২৩১০)

বাবা ঠিকই বলেছে বর্তমানে যার সম্পদ বেশি তার সমস্যা ও বেশি। বাবা আফনান তুমি কি জানো আল্লাহ তায়ালা গরীবদের জন্য কি সুসংবাদ রেখেছেন? না বাবা! শোনো তাহলে - হাদিসে ইরশাদ হয়েছে , উসামা রাযি. থেকে বর্নিত।

তিনি বলেন, রাসূলুল্লাহ সা:বলেছেন ,আমি (মে’রাজের রাতে) জান্নাতের দরজায় দাঁড়িয়ে দেখলাম , জান্নাতে প্রবেশকারীদের অধিকাংশই দরিদ্র শ্রেনীর লোক।

আর ধনী লোকেরা আটক রয়েছে। জাহান্নামীদেরকে ইতোমধ্যে জাহান্নামে নিক্ষেপ করার হুকুম করা হয়েছে । অতঃপর জাহান্নামের দরজায় দাড়িয়ে দেখলাম , জাহান্নামে যারা প্রবেশ করেছে , তাদের অধিকাংশই নারী । (সহিহ , বুখারি : ৬৫৪৭) আফনান , এই হাদিস শুনে চিৎকার দিয়ে বলল আলহামদুলিল্লাহ। বাবা আপনাকে প্রশ্ন না করলে এই হাদিসগুলো শুনতে পেতাম না। এখন খুব আনন্দ লাগছে , প্রশ্ন না করলে হয়তো নিজেকে ধ্বংশের দিকে নিয়ে যেতাম। আল্লাহ তায়ালা আমাদের সবাই কে দীনদার হওয়ার তৌফিক দান করুক।

লেখক: সহ-সম্পাদক, আস-সাক্বাফা (আরবি) পত্রিকা

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ