শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


দেশের শীর্ষ আলেমদের কে কোথায় বুখারীর দরস দেবেন?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

।।কাউসার লাবীব।।

শুরু হচ্ছে নতুন শিক্ষাবর্ষ। দেশের কওমি মাদরাসাগুলোতে চলছে ভর্তিযুদ্ধ। এ অধ্যায় শেষ হলেই নববী বাগানে ধ্বনিত হবে ‘হাদ্দাসানা’র অমীয় সুর। জ্ঞানগর্ব তাকরির ও বিশ্লেষণমূলক দরসে পরিতৃপ্ত হবে তালিবুল ইলমরা। ইলম পিপাসু এসব তালিবুল ইলমদের পিপাসা নিবারণে প্রাজ্ঞতার সঙ্গে দীর্ঘদিন ধরে যেসব শীর্ষ আলেমগণ দিনরাত এক করে সহিহ বুখারীর দরস দিয়ে যাচ্ছেন আজ জেনে নেবো নতুন শিক্ষাবর্ষে তাদের কে কোথায় বুখারীর দরস দেবেন

দেশের কওমি মাদরাসাগুলোর সর্বোচ্চ অথরিটি আল হাইয়াতুল উলিয়া লিল জামিয়াতিল কাওমিয়ার চেয়ারম্যান ও কওমি মাদরাসা শিক্ষাবোর্ড বেফাকের সভাপতি মুহিউস সুন্নাহ আল্লামা মাহমুদুল হাসান দীর্ঘদিন ধরে সহিহ বুখারীর দরস দিচ্ছেন রাজধানী ঢাকার জামিয়া ইসলামিয়া দারুল উলুম মাদানিয়া যাত্রাবাড়ী মাদরাসায়। পাশাপাশি তিনি উক্ত প্রতিষ্ঠানটির মুহতামীম।

যাত্রাবাড়ী মাদরাসা ছাড়া তিনি সময় সুযোগ করে এবছর শাইখুলে হাদিসের দায়িত্ব পালন করবেন মাদারীপুরের শিবচর উপজেলার জামিয়াতুস সুন্নাহ শিবচর মাদরাসা, ময়মনসিংহের জামিয়া মাহমুদিয়া আরাবিয়া ইসলামিয়া চরখরিচা মাদরাসা ও ঢাকার চৌধুরীপাড়া শেখ জনূরুদ্দিন রহ. দারুল কুরআন মাদরাসায়।

শোলাকিয়া জাতীয় ঈদগাহের ইমাম, জাতীয় দ্বীনি মাদ্রাসা শিক্ষাবোর্ড বাংলাদেশ ও বাংলাদেশ জমিয়তুল উলামার সভাপতি আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ নিয়মতান্ত্রিকভাবে দীর্ঘদিন ধরে বুখারীর দরস দিচ্ছেন রাজধানীর খিঁলগাও চৌধুরীপাড়ায় অবস্থিত জামিয়া ইকরা বাংলাদেশ-এ।

সময়ের ব্যবধানে শারীরিক বিভিন্ন অসুস্থতা বেড়ে যাওয়ায় এবছর তিনি জামিআ ইকরার পাশাপাশি শুধু কিশোরগঞ্জ জেলার তাড়াইল উপজেলার জামিয়াতুল ইসলাহ আল মাদানিয়ায় শাইখুল হাদিসের দায়িত্ব পালন করবেন। খুলনার জামিআ মাদানীয়া আসআদুল উলূম মাদানীনগর মাদরাসাসহ অন্যান্য মাদরাসার নিয়মতান্ত্রিক বুখারীর দরসের দায়িত্ব তিনি ইতোমধ্যে ছেড়ে দিয়েছেন। তবে বিভিন্ন সফরে দেশের বেশকিছু প্রথিতযশা মাদরাসায় বুখারীর দরস দেবেন।

কওমি মাদ্রাসা শিক্ষা বোর্ড আঞ্জুমানে ইত্তেহাদুল মাদারিস বাংলাদেশের মহাসচিব, বাংলাদেশ তাহফিজুল কুরআন সংস্থার সভাপতি শাইখুল হাদিস মুফতি আব্দুল হালিম বুখারী। দেশের প্রবীণ এ ফিকহ বিশারদ প্রতিবছরের মতো এ বছরও নিয়মতান্ত্রিকভাবে শুধু আলজামিয়া আল ইসলামিয়া পটিয়াতেই বুখারীর দরস দেবেন। তবে বিভিন্ন সফরে তিনি দেশের বেশকিছু প্রথিতযশা মাদরাসায় বুখারীর দরস দিয়ে থাকেন।

দেশের প্রভাবশালী হাদিস বিশারদ ও প্রবীণ আলেম আল্লামা শেখ আহমাদ এ বছর শাইখুর হাদিসের দায়িত্ব পালন করবেন দেশের সর্ববৃহৎ কওমি মাদরাসা চট্টগ্রামের আল জামিয়াতুল আহলিয়া দারুল উলুম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসায়। এছাড়া অন্যকোনো মাদরাসায় তিনি প্রাতিষ্ঠানিকভাবে শাইখুল হাদিস হিসেবে দায়িত্ব পালন না করলেও বহু মাদরাসার দাওরায়ে হাদিসের ইফতেতাহী দরস ও খতমে বুখারী তার তাকরিরের মাধ্যমে হয়ে থাকে।

নব্বইয়ের দশকেরও আগে থেকে হাদিসের দরসে মেধার স্বাক্ষর রেখে আসছেন আল্লামা শেখ আহমাদ। ১৪২৫ হিজরীতে হাটহাজারী মাদরাসা থেকে বিদায়ের আগে তিনি ছিলেন উক্ত প্রতিষ্ঠানের প্রবাদতুল্য শিক্ষক। তালিমাত, বোডিংসহ জামেয়ার গুরুত্বপূর্ণ অনেক দায়িত্ব পালন করেছেন তিনি। তবে বিভিন্ন কারণে ১৪২৫ হিজরীতে হাটহাজারী মাদরাসা ছেড়ে তিনি জামিয়া ওবাইদিয়া নানুপুরে শায়খুল হাদীস হিসাবে যোগদান করেন। পরবর্তীতে ১৪৩৯ হিজরীতে শায়খুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফী রাহ. এর আহবানে দারুল উলূম হাটহাজারীতে আবারো ফিরে আসেন।

তানযীমুল মাদারিসিদ দ্বীনিয়া বাংলাদেশের চেয়ারম্যান মুফতি আরশাদ রাহমানী এ বছর নিয়মতান্ত্রিকভাবে সহিহ বুখারীর দরস দেবেন দেশের স্বনামধন্য চারটি মাদরাসায়। এরমধ্যে রয়েছে রাজধানীর গবেষণাধর্মী দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠান বসুন্ধরা ইসলামিক রিসার্চ সেন্টার ঢাকা, আল জামিয়াতুল ইসলামিয়া কাসেমুল উলুম বগুড়া জামিল মাদরাসা, জামিয়া মাদানিয়া কাসেমুল উলুম চট্টগ্রাম শুলকবহর মাদরাসা ও জামিয়াতুল আবরার বাংলাদেশ রিভারভিউ বসুন্ধরা।

এছাড়া দেশের বিভিন্ন মাদরাসার হাদিসের দরসের ইফতেতাহী দরস ও খতমে বুখারীতে তিনি সারগর্ব তাকরির  করে থাকেন।

বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষাবোর্ড বেফাকের সাবেক মহাসচিব, আল হায়াতুল উলইয়ার সাবেক কো-চেয়ারম্যান আল্লামা আব্দুল কুদ্দুস বরাবরের মতো এ বছরও দেশের ঐতিহ্যবাহী দ্বীনি বিদ্যাপীঠ জামিয়া আরাবিয়া ইমদাদুল উলূম ফরিদাবাদ মাদ্রাসায় শাইখুল হাদিসের দায়িত্ব পালন করবেন।

এছাড়া অন্যকোনো মাদরাসায় নিয়মতান্ত্রিকভাবে দরস না দিলেও বিভিন্ন সফরে দেশের বিভিন্ন মাদরাসায় তিনি সহিহ বুখারীর দরস দিয়ে থাকেন।

বর্তমান বিশ্বের প্রভাবশালী মুসলিম ব্যক্তিত্ব আল্লামা মুফতি তাকি উসমানী’র স্নেহধন্য শাগরেদ মুফতি মিযানুর রহমান সাঈদ এ বছর শাইখুল হাদিসের দায়িত্ব পালন করবেন দেশের বেশকিছু শিক্ষাপ্রতিষ্ঠানে।

এরমধ্যে রয়েছে তার প্রতিষ্ঠিত ও পরিচালিত গবেষণাধর্মী শিক্ষাপ্রতিষ্ঠান রাজধানীর শাইখ যাকারিয়া ইসলামিক রিসার্চ সেন্টার ঢাকা, আল জামিয়াতুল ইসলামিয়া মাইজদী নোয়াখালী (আল আমিন মাদ্রাসা), আল-মাদরাসাতুল ইসলামিয়া দারুল হিফয শাহপুর বেলকুচি সিরাজগঞ্জ, জামিয়া ইমদাদিয়া আরাবিয়া শেখেরচর বাবুরহাট নরসিংদী, জামিআ ইসলামিয়া বাইতুল আমান আদাবর মুহাম্মদপুর ঢাকা, দলিপাড়া জামিআ ইমদাদিয়া আলআরাবিয়া উত্তরা তুরাগ ঢাকা, জামিয়া হুসাইনিয়া মদিনাতুল উলুম হাফিজিয়া মাদ্রাসা খুকনী এনায়েতপুর সিরাজগঞ্জ ও জামিয়া মাহমুদিয়া ইসলামিয়া উত্তরা ঢাকা।

দেশের অন্যতম গবেষক আলেম ও হাদিস বিশারদ মাওলানা আবু সাবের মুহাম্মদ আব্দুল্লাহ এ বছর সহিহ বুখারীর দরস দেবেন রাজধানীর বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানে।

এরমধ্যে রয়েছে রাজধানীর স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠান জামিয়া শরইয়্যাহ মালিবাগ ঢাকা, খিলগাঁওয়ের জামিয়া মাদানিয়া খিলগাঁও ঢাকা পাকা মসজিদ মাদরাসা, জামিয়া সাঈদিয়া কারিমিয়া সাঈদনগর ভাটারা মাদরাসা, আল জামিয়াতুল ইসলামীয়া মিফতাহুল উলূম বাড্ডা ঢাকা ও জামিয়া সাওতুল হেরা উত্তর বাসাবো খিলগাঁও ঢাকা।

-কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ