fbpx
           
       
           
       
উত্তরায় মেয়েদের জন্য মাদানী নেসাবের একটি অনন্য প্রতিষ্ঠান হযরত ফাতেমাতুয যাহরা (রা.)
মে ০২, ২০২২ ১১:৪৭ পূর্বাহ্ণ

আওয়ার ইসলাম ডেস্ক: মাদরাসা হযরত ফাতেমাতুয যাহরা রা. রাজধানীর অভিজাত এলাকা উত্তরায় ২০১১ সনে প্রতিষ্ঠিত  মাদানী নেসাবের পাঠদান পদ্ধতিতে পরিচালিত আধুনিক মানের অনন্য একটি বালিকা মাদরাসা। প্রায় একযুগ ধরে মাদরাসাটি ঐশী আলো বিলিয়ে যাচ্ছে মুসলিম উম্মাহ-এর বালিকাদের মাঝে।

পিতা-মাতা সর্বদা এ আকাঙ্খা ও কামনায় নিমগ্ন থাকেন যে তাদের সন্তান উন্নত এবং আদর্শ মুমিনে পরিণত হোক। এ জন্য তারা বিবিধ চেষ্টা ও চিন্তায় দিনাতিপাত করেন। এ ব্যাপারটি ছেলেসন্তানের জন্য যতটুকু না, তার থেকে কয়েকগুণ বেশি মেয়ে সন্তানের ক্ষেত্রে। কেননা যেমনভাবে একজন আদর্শ মেয়ে একটি উন্নত জাতি গঠনের জন্য যথেষ্ট; তেমনই এই বস্তুবাদী ও ভোগবাদী সমাজে তার শিক্ষার ব্যাপারটির সুষ্ঠু সুরাহাও বেশ কষ্টসাধ্য। তাই মেয়েদের উন্নত আদর্শে আদর্শবতী ও দ্বীনি শিক্ষায় শিক্ষিতা করার জন্য নিরাপদ ও উপযুক্ত প্রতিষ্ঠান খুঁজে বের করা বাবা-মায়ের চিন্তার প্রধান একটি বিষয়। তবে সুরক্ষিত ও মনোরম পরিবেশযুক্ত, কোলাহলমুক্ত, উন্নত ও যুগোপযোগী মাদানী নেসাবের পাঠদান পদ্ধতিতে পরিচালিত প্রতিষ্ঠান ‘মাদরাসা হযরত ফাতেমাতুয যাহরা (রা.)’ হতে পারে পিতা-মাতার চিন্তা নিরসনে সর্বোত্তম সমাধান।

যে অবিভাবকগণ নিজ সন্তানকে দ্বীনি শিক্ষায়  শিক্ষিত করতে এবং উন্নত চরিত্রধারী বানাতে আগ্রহী, সন্তানকে সুস্থ সাংস্কৃতিক পরিবেশে প্রতিপালন করতে ও ইহলৌকিক-পারলৌকিক উভয় জীবনে সফলতার চূড়ায় আরোহী দেখতে চান, তাদের কথা বিবেচনা করেই রাজধানীর অভিজাত এলাকা উত্তরায় উক্ত মাদরাসাটি প্রতিষ্ঠিত হয়েছে। মাদরাসাটি সম্পূর্ণ পর্দাঘেরা নিরাপদ ও মনােরম পরিবেশযুক্ত। রয়েছে সার্বক্ষণিক অভিজ্ঞ শিক্ষিকামণ্ডলী দ্বারা পর্যবেক্ষণ ও শিক্ষাদানের ব্যবস্থা। এবং এসবের সাথে সাথে আবাসিক শিক্ষার্থীদের জন্য রয়েছে তিনবেলা উন্নতমানের খাবারের সুনিশ্চয়তা।

বিভাগসমূহ:
‘মাদরাসা হযরত ফাতেমাতুয যাহরা (রা.)’ মোট পাঁচটি বিভাগে শিক্ষার্থী ভর্তি নিয়ে থাকে: এক. আদর্শ নুরানী বিভাগ। দুই.  স্বতন্ত্র নাজেরা বিভাগ। তিন. হিফজুল কোরআন বিভাগ। চার. মাদানী নেসাবে পরিচালিত কিতাব বিভাগ (প্রথম বর্ষ থেকে দাওরা) পাঁচ. প্লে থেকে অষ্টম শ্রেণি। 

উল্লেখযোগ্য কৃতিত্বসমূহ:
২০১৯ ঈসায়ী সনে বেফাক বোর্ডে ‘শরহে বেকায়া’ জামাতে সম্মিলিত মেধা তালিকায় দ্বিতীয় স্থান অধিকার করে এ মাদরাসার কৃতি ছাত্রী। এছাড়া সে বছর সম্মিলিত মেধা তালিকায় ‘মিশকাত’ জামাতে মেধা তালিকায় ১৫ তম হয়েছে এ মাদরাসার কৃতী শিক্ষার্থী।

এ বছর তথা ২০২১-২২ শিক্ষাবর্ষে বেফাক বোর্ড থেকে ‘সানাবিয়া উলয়া’ জামাতে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে সারা বাংলাদেশে সম্মিলিত মেধা তালিকায় ৫ম স্থান ও ৫৯তম স্থান অধিকার করেছে মাদরাসা হযরত ফাতেমাতুয যাহরা (রা.) এর শিক্ষার্থীরা।

যোগাযোগের ঠিকানা:
বাড়ি-৬৩ রোড- ১৪ সেক্টর- ১৪, উত্তরা, ঢাকা। মােবা : ০১৮৫৫-৯৮৯৪৩০-৩৪, ০১৯২৬-৬০০৯৫৯।

মাদরাসার প্রতিষ্ঠাতা পরিচালক: মুফতি মুহিব্বুল্লাহ মামুন। খতিব, মধ্যপাড়া জামে মসজিদ, তুরাগ, উত্তরা ঢাকা। সহকারি পরিচালক, জামিয়াতুস সালাম আল- আরাবিয়া, উত্তরা, ঢাকা।

-এটি

সর্বশেষ সব সংবাদ