fbpx
           
       
           
       
লিগামেন্ট ছিঁড়ে যাওয়ার লক্ষণ ও করণীয়
এপ্রিল ২৭, ২০২২ ১২:২৩ অপরাহ্ণ

আওয়ার ইসলাম ডেস্ক: অনেকের হুট করে পা মচকে যায়। লিগামেন্ট ছিঁড়ে গেলেও তিনি বুঝতে পারেন না। লিগামেন্ট ছিঁড়ে গেলে করণীয় সম্পর্কে বলেছেন জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠান বিভাগের (নিটোর) সহযোগী অধ্যাপক ডা. জি এম জাহাঙ্গীর হোসেন।

এটাকে আমরা এভাবে ভাবি—এই যে আঘাত, সেটা কীভাবে পেল। আমরা এটাকে ভাগ করি। সে যদি অল্প আঘাত পায়, যে কোনও জোড়া মচকে গেছে। এ ক্ষেত্রে আমরা ভাবি, লিগামেন্ট হয়তো হালকা ছিঁড়েছে অথবা ছেঁড়েনি, হালকা প্রসারিত হয়েছে। তার পরে আমরা আসি মাইল্ড-মডারেট টাইপ ইনজুরি হয়েছে।

সে ক্ষেত্রে লিগামেন্ট অর্ধেক ছিঁড়েছে, অর্ধেক ভালো আছে। সে ক্ষেত্রেও জোড়া ছোটার প্রবণতা থাকে না। যদি কখনও লিগামেন্টগুলো সম্পূর্ণভাবে ছিঁড়ে যায়, একটা জোড়ায় তো অনেকগুলো লিগামেন্ট থাকতে পারে, ন্যূনতম দুইটি লিগামেন্ট যদি ছেঁড়ে, সে ক্ষেত্রে তার জোড়া ছুটে যাওয়ার সম্ভাবনা থাকে।

জোড়ার পেছনে একেক রকম উপসর্গ থাকে। যদি জোড়াটা ছুটেই যায় লিগামেন্ট ছেঁড়ার কারণে, সে ক্ষেত্রে আমরা বলি তার তীব্র ব্যথা হবে। জোড়াটা সে নাড়তে পারবে না। যদি সেটা হাঁটুর জোড়া হয়, তাহলে সে দাঁড়াতে পারবে না। নড়াচড়া করতে গেলে তীব্র ব্যথা হবে।

আর যদি কাঁধের জোড়া ছুটে যায় খেলতে গিয়ে বা দুর্ঘটনার কারণে, তাহলে সেও হাতটা তুলতে পারবে না, পেছনে নিতে পারবে না। সে ক্ষেত্রে ঘটনাস্থলে যারা থাকে, তাকে সে অবস্থায় তুলে আনতে হবে। যখন ডাক্তারের কাছে আসে, তখন আমরা দেখি ফুলে গেছে, জোড়াটা যেখানে থাকার কথা সেখানে নেই, একটা অস্বাভাবিক অবস্থা দেখা যাবে সেখানে।

-এএ

সর্বশেষ সব সংবাদ