বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


বেফাকের ৪৫তম কেন্দ্রীয় পরীক্ষার রেজাল্ট প্রকাশের বিষয়ে যা জানা গেল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

নুরুদ্দীন তাসলিম।।

বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশসহ কওমি মাদরাসাগুলোর মোট ৬ টি শিক্ষা বোর্ড রয়েছে। বোর্ডগুলো হল, আঞ্জুমানে ইত্তেহাদুল মাদারিস, বেফাকুল মাদারিসিল কওমিয়া গওহরডাঙ্গা, আযাদ দ্বীনী এদারায়ে তালীম, তানযীমুল মাদারিসিদ দ্বীনিয়া, জাতীয় দ্বীনি মাদ্রাসা শিক্ষাবোর্ড।

তারিখের একটু এদিক সেদিক করে সবগুলো বোর্ডের কেন্দ্রীয় পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে শাবান মাসেই।

ইতোমধ্যে বেফাকুল মাদারিসিল আরাবিয়া ও আযাদ দ্বীনী এদারায়ে তালীম ছাড়া বাকি ৪ টি বোর্ড প্রকাশ করেছে তাদের কেন্দ্রীয় পরীক্ষার রেজাল্ট। বাকি দুই বোর্ডের রেজাল্ট প্রকাশের তারিখ জানতে শিক্ষার্থীদের মাঝে শুরু হয়েছে অপেক্ষা।

সাধারণত রমজানের শেষ দশকেই প্রকাশিত হয় পরীক্ষার রেজাল্ট। তাই শেষ দশকের দিনগুলো যতই বাড়ছে শিক্ষার্থীদের অপেক্ষার পারদ বাড়ছে দিগুণ।

বেফাকের রেজাল্ট প্রকাশের দিনক্ষণ জানতে শিক্ষার্থীদের অপেক্ষা একটু বেশিই।

এদিকে  আযাদ দ্বীনী এদারায়ে তালীম-এর রেজাল্ট ২৯ রমজানে প্রকাশিত হবে অথবা এই তারিখের মধ্যে বোর্ডটি রেজাল্ট প্রকাশে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করতে না পারলে বিজ্ঞপ্তি প্রকাশ করে তা জানিয়ে দিবে বলে আওয়ার ইসলামকে জানিয়েছেন বোর্ডের মহাসচিব মাওলানা আব্দুল বছীর

বেফাকের রেজাল্ট বিষয়ে বোর্ডের পক্ষ থেকে এখনো কিছু বলা না হলেও সামাজিক মাধ্যমে মাদরাসা ভিত্তিক বিভিন্ন গ্রুপে কিছু ফেসবুক আইডি থেকে আগামী বৃহস্পতিবার ( ২৮ এপ্রিল, ২৬ রমজান) সকাল ১০ টায় বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের রেজাল্ট প্রকাশ হবে বলে পোস্ট করা হচ্ছে। এ বিষয়ে সেই আইডিগুলোর সঙ্গে আওয়ার ইসলামের পক্ষ থেকে যোগাযোগ করা হলে সূত্রের কোন নিশ্চয়তা দিতে পারেনি তারা।

রেজাল্টের বিষয়ে সরাসরি বেফাকের সঙ্গে যোগাযোগ করলে বোর্ডের ভারপ্রাপ্ত মহাপরিচালক মাওলানা যুবায়ের আহমাদ আওয়ার ইসলামকে বলেছেন, ‘আগামী বৃহস্পতিবার ( ২৮ এপ্রিল, ২৬ রমজান) সকাল ১০ টায়’ রেজাল্ট প্রকাশের ব্যাপারে কোন ধরনের সিদ্ধান্ত গ্রহণ করেননি বোর্ড কর্তৃপক্ষ। এমন সংবাদ যারা ছড়িয়েছেন এর দায়ভার একান্তই তাদের’।

আরো পড়ুন: বেফাকের ৪৫তম কেন্দ্রীয় পরীক্ষার রেজাল্ট কবে?

তিনি প্রতিবেদককে জানিয়েছেন, ‘বর্তমানে ফলাফল প্রকাশের চূড়ান্ত পর্যায়ের কাজ চলছে, কবে রেজাল্ট প্রকাশ করা হবে দুয়েক দিনের মধ্যে হয়তোবা সিদ্ধান্ত নেওয়া হতে পারে। ঈদের আগেই রেজাল্ট প্রকাশের সাম্ভব্য সব ধরণের চেষ্টা করা হবে’। তবে বেফাকের ভারপ্রাপ্ত মহাপরিচালকের পক্ষ থেকে কোন তারিখ নির্দিষ্ট করে বলা হয়নি।

এদিকে অসমর্থিত কিছু সূত্রে জানা গেছে, বেফাকের রেজাল্টের মোটামুটি সব ধরনের কাজ গুছিয়ে নেওয়া হয়েছে। বর্তমানে চূড়ান্ত পর্যায়ের নিরীক্ষণের কাজ চলছে। সব কিছু শেষে রমজানের একেবারে শেষ দিকে আগামী  শুক্রবার বিকেল অথবা শনিবার দুপুরে ( ২৭ রমজান, ২৯ এপ্রিল/ ২৮ রমজান, ৩০ এপ্রিল) বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের ৪৫ তম কেন্দ্রীয় পরীক্ষার রেজাল্ট প্রকাশ হবে।

প্রসঙ্গত, ইতোমধ্যে আঞ্জুমানে ইত্তেহাদুল মাদারিস বাংলাদেশসহ চারটি বোর্ডের রেজাল্ট প্রকাশ হয়েছে। জাতীয় দ্বীনি মাদ্রাসা শিক্ষাবোর্ড- এর রেজাল্ট প্রকাশ হয়েছে গত ২১ এপ্রিল, বেফাকুল মাদারিসিল কওমিয়া গওহরডাঙ্গার রেজাল্ট প্রকাশ হয়েছে (২৫ এপ্রিল, ২৩ রমজান) সোমবার। তানযীমুল মাদারিসিদ দ্বীনিয়ার রেজাল্ট প্রকাশ হয়েছে মঙ্গলবার (২৬ এপ্রিল) ২৪ রমজান।

আরো পড়ুৃন: কওমি শিক্ষার্থীদের মাদরাসা পরিবর্তনের ক্ষেত্রে টিসি (ছাড়পত্র)র প্রয়োজনীয়তা কতটুকু?


সম্পর্কিত খবর