বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


ক্যানসার এড়াতে যেসব খাবার ভুলেও খাবেন না

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: বিশ্বে অসংখ্য মানুষ ক্যানসারে আক্রান্ত হয়ে অকালে প্রাণ হারাচ্ছেন। রাতারাতি আমাদের শরীরে বাসা বাঁধেনি ক্যানসার। বিশেষজ্ঞরা বলছেন, খাদ্যাভ্যাসে পরিবর্তন এনে ৭০ শতাংশ ক্যানসারই এড়ানো সম্ভব। খবর টাইমস অব ইন্ডিয়া।

গবেষকরা বলছেন, ক্যানসার প্রতিরোধ করতে ৭ খাবার থেকে আমাদের দূরে থাকতে হবে। খাদ্যাভ্যাসে এই ৭ খাবারের অনুপস্থিতিই আমাদের ক্যানসারে আক্রান্ত না হওয়াকে নিশ্চিত করবে। আসুন জেনে নেই কী কী খাবার না খেলে আমরা ক্যানসার ঘাতক ব্যাধি থেকে নিজেকে দূরে রাখতে পারব।

খাদ্যাভ্যাসে চাষের মাছকে না রাখার পরামর্শ দিচ্ছেন তারা। কারণ এ ধরনের মাছ মাত্রাতিরিক্ত রাসায়নিক, কীটনাশক এবং অ্যান্টিবায়োটিক দিয়ে ভরা। বেশিরভাগ ক্ষেত্রেই মাছ দ্রুত বৃদ্ধি করতে বিক্রেতারা স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক বিভিন্ন পদ্ধতি এবং কৌশল ব্যবহার করে। তাই এ ধরনের মাছ খাওয়া থেকে বিরত থাকুন।

এই তালিকার মধ্যে রয়েছে ব্রয়লার মুরগিও। এ ছাড়া ক্যানসার থেকে দূরে থাকতে যেসব ফল ও সবজি জৈব সারের পরিবর্তে রাসায়নিক সার ও কীটনাশক ব্যবহার করে উৎপাদন করা হয়েছে সেসব খাবারও এড়িয়ে চলতে হবে।

প্লাস্টিক বোতল বা বক্স ও টিনজাত খাবার ভয়ংকরভাবে শরীরকে একটু একটু করে ক্যানসারের দিকে ঠেলে দেয়। অথচ তরল ও শুকনো অনেক খাবারই প্লাস্টিক বোতল, বক্স এবং টিনের ক্যানে কিনতে পাওয়া যায়। ক্যানসার প্রতিরোধে দোকান থেকে এসব খাবার কেনা থেকে বিরত থাকা উচিত।

সোডা বা কোমল পানীয়তে থাকা অ্যাসপার্টাম শরীরে মারাত্মক স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করতে পারে। এ ছাড়া পপকর্ন খাওয়ার প্রবণতা ধীরে ধীরে আপনার পুরো হজম প্রক্রিয়াকে বিশৃঙ্খল করে দিতে পারে। গবেষণায় দেখা গেছে, এক সঙ্গে সোডা আর পপকর্ন খেয়ে কোনো ৩ ঘণ্টার মুভি দেখতে বসলে হঠাৎ আপনি মৃত্যুর মুখে ঢলে পড়তে পারেন।

এ ছাড়া আরও যে খাবার থেকে নিজেকে দূরে রাখবেন তাহলো প্রক্রিয়াজাত মাংস এবং ফাস্টফুড। কেননা নিয়মিত প্রক্রিয়াজাত মাংস আর ফাস্ট ফুড খাওয়ার অভ্যাসে আপনার শরীরের কোষগুলো স্বাভাবিক শক্তি ও কার্যক্ষমতা হারায়। এতে আপনার রোগপ্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে পড়ার পাশাপাশি বৃদ্ধি পায় ক্যানসারের ঝুঁকিও।

গবেষণায় দেখা গেছে, টিউমার সাধারণত কার্বোহাইড্রেট পছন্দ করে। তাই যারা খাবার হিসেবে সাদা আটা, সাদা ময়দা, সাদা চাল আর সাদা চিনি খাচ্ছেন তাদের ক্যানসার হওয়ার ঝুঁকি অন্যদের তুলনায় দ্বিগুণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তাই ক্যানসারমুক্ত থাকতে চাইলে খাদ্যাভাস থেকে এখনই এই খাবারগুলোকে এড়িয়ে চলুন।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ