শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


লেখা ও লেখকের কথা নিয়ে বাজারে লেখকপত্রের নতুন সংখ্যা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক:লেখা ও লেখকের কথা নিয়ে প্রকাশিত সাড়া জাগানো সাময়িকী লেখকপত্রের এপ্রিল-জুন-২০২২ সংখ্যাটি এখন বাজারে। এ নিয়ে পত্রিকাটির ১২টি সংখ্যা প্রকাশিত হলো।

চলতি সংখ্যায় কিংবদন্তিতুল্য লেখক ভাষাসৈনিক অধ্যাপক আবদুল গফুরকে নিয়ে ‘মহীরুহের সান্নিধ্যে’ শিরোনামে লিখেছেন জহির উদ্দিন বাবর। ‘ইসলামিক একাডেমি, ইসলামিক ফাউন্ডেশন ও আমি’ শিরোনামে স্মৃতিচারণ করেছেন মাওলানা আবদুল্লাহ বিন সাঈদ জালালাবাদী। বাংলা সাহিত্যের নীরব সাধক মাওলানা আবু তাহের মিসবাহকে নিয়ে মূল্যায়ন করেছেন শরীফ মুহাম্মদ। মুফতি সাঈদ আহমদ পালনপুরী রহ.-এর প্রকাশক হয়ে ওঠার গল্প লিখেছেন নাজমুল ইসলাম কাসিমী।

বাংলা ভাষায় প্রকাশিত প্রথম দশটি পত্রিকার খবর জানিয়েছেন মুনীরুল ইসলাম। ‘আমি কেন লিখি’ শিরোনামে প্রখ্যাত উর্দু কবি সাদাত হাসান মান্টোর রচনার অনুবাদ স্থান পেয়েছে। অনুবাদ সাবলীল করার সূত্র নিয়ে লিখেছেন মাসুদ শরীফ। রয়েছে লেখালেখি নিয়ে বিখ্যাত লেখকের কিছু পরামর্শ। বইয়ের দাম নিয়ে সাম্প্রতিক বিষয়ে লিখেছেন আনিসুল হক ও মাহবুব মোর্শেদ। প্রথম বই প্রকাশের গল্প বলেছেন শামস আরেফিন। বই নিয়ে রয়েছে তাজ ইসলামের ভাবনাও।

বেস্ট সেলার ইস্যুতে সাম্প্রতিক বিতর্কে সূচিবদ্ধ হয়েছেন তিন তরুণ আহমাদ সাব্বির, ইমরান রাইহান ও সাদিক ফারহান। তারুণ্যের ভাবনায় সূচিবদ্ধ হয়েছেন আবদুস সাত্তার আইনী। ‘দশ লেখক দশ জীবন’ বই নিয়ে লিখেছেন জুবায়ের রশীদ। মাসিক আলকাউসারের নারী ও শিশু-কিশোর সাময়িকী নিয়ে আলোকপাত করেছেন শামসুদ্দীন সাদী।

লেখালেখি বিষয়ে গল্প লিখেছেন সাঈদ আবরার। সাম্প্রতিক কিছু বইয়ের ওপর আলোচনা করেছেন এমদাদুল হক তাসনিম। রয়েছে সদ্য সমাপ্ত বইমেলা নিয়ে ফিচার। এছাড়া ছড়া-কবিতা ও তারুণ্যপত্রসহ নিয়মিত বিভাগগুলো তো রয়েছেই।

২০১৯ সাল থেকে শুরু হওয়া লেখকপত্রের সম্পাদক হিসেবে আছেন লেখক-সাংবাদিক জহির উদ্দিন বাবর। নির্বাহী সম্পাদক হিসেবে আছেন আলেম লেখক ও ছড়াকার মুনীরুল ইসলাম। এছাড়া একঝাঁক তরুণ সাময়িকীটির সঙ্গে জড়িত আছেন। ইতোমধ্যে সাময়িকীটি সব মহলে সাড়া ফেলতে সক্ষম হয়েছে।

লেখকপত্র সংগ্রহ করা যাবে- বায়তুল মোকাররমের হাবিবিয়া বুক ডিপো ও পরিপাটি থেকে। এছাড়া বাংলাবাজারের দারুল উলুম লাইব্রেরী এবং বায়তুল মোকাররমে চলমান ইসলামি বইমেলার ৫৪ নম্বর স্টল থেকেও সংগ্রহ করা যাবে।

কমপক্ষে ১০ কপির এজেন্ট হওয়ার সুযোগ রয়েছে। সার্কুলেশন বিষয়ে যোগাযোগ করতে পারেন ০১৯১৮৭০৬০৩৫ নাম্বারে।

এনটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ