শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


কওমি শিক্ষার্থীদের জন্য বারিধারা মাদরাসায় শুরু হচ্ছে বর্নাঢ্য ক্যালিগ্রাফি প্রশিক্ষণ কর্মশালা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: আবাসিক ব্যবস্থাপনায় আগামী ২০ মার্চ থেকে ৩০ মার্চ ২০২২ পর্যন্ত বারিধারা মাদরাসায় শুরু হচ্ছে দশ-দিনব্যাপী বর্নাঢ্য ক্যালিগ্রাফি প্রশিক্ষণ কর্মশালা। প্রশিক্ষক হিসেবে থাকবেন স্বনামধন্য ক্যালিগ্রাফার শিল্পী সাইফুল্লাহ সাফা

ইসলামী শিল্পকলা তথা ক্যালিগ্রাফি শিল্প এখন বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ শিল্পের জায়গা দখল করে আছে। দেশে-বিদেশে ক্রমাগত বেড়ে চলছে নান্দনিক এই শিল্পের চাহিদা ও চর্চা। সাম্প্রতিক সময়ে বাংলাদেশে ক্যালিগ্রাফি শিল্পের তুঙ্গস্পর্শি চর্চাও শুরু হয়েছে!

ক্যালিগ্রাফি শিল্পে মাদরাসা শিক্ষার্থীদের ব্যাপক অংশগ্রহণ আছে। তবে মানসম্মত প্রশিক্ষণ না থাকায় সেভাবে প্রতিষ্ঠিত হতে পারছেন না মাদরাসা শিক্ষার্থীরা। জাতীয়ভাবে মাদরাসা শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করতে এবার শুধু মাদরাসা শিক্ষার্থীদের জন্য গতবারের ন্যায় এবারো দেশের সর্ববৃহৎ ক্যালিগ্রাফি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হতে যাচ্ছে রাজধানীর জামিয়া মাাদানিয়া বারিধারা মাদরাসায়। মাদরাসা শিক্ষার্থীদের জন্য ক্যালিগ্রাফি প্রশিক্ষণ কর্মশালা দেশের এটিই প্রথম।

‘সাফা ক্যালিগ্রাফি ইনস্টিটিউট অব বাংলাদেশ’ এর পরিচালক, ঢাকাস্থ ইরানিয়ান কালচারাল সেন্টারের ক্যালিগ্রাফি ড্রইং এন্ড পেইন্টিং বিভাগের প্রধান, খ্যাতিমান ক্যালিগ্রাফার সাইফুল্লাহ সাফার পরিচালনায় ১০দিন ব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হবে।

আগামী ২০ মার্চ২২ ঈসায়ী থেকে ৩০ মার্চ’২২ ঈসায়ী পর্যন্ত প্রতিদিন সকাল নয়টা থেকে দুপুর ১টা পর্যন্ত চলবে এ ক্যালিগ্রাফি প্রশিক্ষণ কর্মশালা।

দেশের সর্ববৃহৎ ক্যালিগ্রাফি প্রশিক্ষণ কর্মশালার প্রশিক্ষক সাইফুল্লাহ সাফা আওয়ার ইসলামকে কর্মশালা বিষয়ে বলেন, ক্যালিগ্রাফি সুস্থ সংস্কৃতির এক নিরব বিপ্লব। সুস্থ ধারার সংস্কৃতি বিকাশের লক্ষ্যেই আমাদের এ আয়োজন। কওমি মাদরাসার ছাত্ররা মেধাবী। তাদের নিয়ে কাজ করতে চাই।

আমার ২২ বছরের অভিজ্ঞতা কাজে লাগিয়ে এগিয়ে নিতে চাই মাদারাসা শিক্ষার্থীদের। মাদরাসা পড়ুয়াদের অনেকেই ক্যালিগ্রাফিতে আগ্রহ রাখে। কোর্স শেষে আমি মনে করি একজন শিক্ষার্থী ক্যালিগ্রাফির পথে চলতে বাধাগুলো পিছনে ফেলে এগিয়ে যেতে পারবে।

কোর্স শেষে অত্যান্ত আড়ম্বরপূর্ণ ও জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে কর্মশালায় অংশগ্রহণকারী সকল শিক্ষার্থীকে সার্টিফিকেট প্রদান করা হবে ইনশাআল্লাহ!

কোর্স ফি:
মাত্র ৪৫০০ (চার হাজার পাঁচশত) টাকায় এ প্রিমিয়াম কোর্সটি উপহার দেয়া হচ্ছে কওমি ছাত্রদের জন্য। সার্টিফিকেটের জন্য অতিরিক্ত কোনো টাকা নেওয়া হবে না। কোর্সটি শুধুমাত্র মাদরাসা শিক্ষার্থীদের জন্য।

♦️ কোর্সে আপনি যা শিখবেন।
❇ বাংলা টাইপোগ্রাফি।
❇ শিরোনাম তৈরী।
❇ এরাবিক ক্যালিগ্রাফি।
❇ ক্যালিগ্রাফি ও পেইন্টিং।

♦️ প্রশিক্ষণ কর্মশালায় ব্যবহার প্রণালী।
❇ বাঁশের কলমের নান্দনিক ব্যাবহার।
❇ ক্যালিগ্রাফি কম্পোজিশন।
❇ জলরঙে ক্যালিগ্রাফি।
❇ এক্রেলিক কালার ও ক্যানভাসে ক্যালিগ্রাফি।

রেজিষ্ট্রেশন নিশ্চিত করতে যোগাযোগ করুন- ০১৭২২০৬৪৩৫২ নগদ/রকেট। ০১৬৭১৮৫২৫৯৫ বিকাশ।
কোর্সটিতে সীমিত আসনে রেজিষ্ট্রেশন চলবে আগামী ১৫ মার্চ ২০২২ পর্যন্ত। আপনার রেজিষ্ট্রেশন এখনই নিশ্চিত করুন৷ (আসন সংখ্যা সীমিত)।

♦️আয়োজনেঃ সাফা ক্যালিগ্রাফি ইনস্টিটিউট অব বাংলাদেশ।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ