শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


চৌধুরীপাড়া মাদরাসায় ছাত্রদের উদ্দেশে নসিহত করলেন মাওলানা মাহমুদ মাদানী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: রাজধানীর  শেখ জনূরুদ্দীন র. দারুল কুরআন মাদরাসায় (চৌধুরীপাড়া মাদরাসা) ছাত্রদের উদ্দেশে বয়ান করেছেন জমিয়তে উলামায়ে হিন্দের সভাপতি মাওলানা সাইয়্যিদ মাহমুদ আসআদ মাদানী।

আজ মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) চৌধুরীপাড়া মাদরাসায় ছাত্রদের উদ্দেশে বয়ান করেন তিনি। এর আগে তিনি মাদরাসা মসজিদে আছরের নামাজ আদায় করেন।

ছাত্রদের উদ্দেশ্যে বয়ান করতে গিয়ে তিনি বলেন, একজন খাঁটি আলেমকে শয়তান তাকাব্বুরের মাধ্যমেই সবচেয়ে বেশি ধোঁকা দিয়ে থাকে।

তিনি বলেছেন, শয়তান যে জিনিসটির মাধ্যমে একজন খাঁটি আলেমকে সবচেয়ে ভয়ঙ্করভাবে ধোঁকা দিতে পারে তা হলো ‘তাকব্বুর’, অহংকার প্রদর্শন করা। আর শয়তান আলেমকে ধোঁকা দেয় নিজের ‘ইলমের তাকাব্বুর’, নিজের অনেক জ্ঞান, ইলম আছে এমন ধারণা আলেমের মাঝে প্রোথিত করে দেয়ার মাধ্যমে। কারণ, ইলম দুনিয়া ও আখিরাতের সবচেয়ে মূল্যবান বস্তু। তাই ইলমের মাধ্যমে আলেমকে ধোঁকা দেয়া শয়তানের জন্য অত্যন্ত সহজ একটি কাজ। তাই ভাইয়ো, একজন আলেমের এক্ষেত্রে খুবই সাবধানী হওয়া উচিত। কখনো তাকাব্বুর বা অহংকার প্রদর্শন করা উচিত না। কারণ অহংকারকারীকে আল্লাহ তাআলা পছন্দ করেন না।

আপনারা মাদরাসায় কী জন্য এসেছেন? —ছাত্রদের সামনে এ প্রশ্ন রেখে আওলাদে রাসূল বলেন, আপনারা কী জন্য মাদরাসায় এসেছন, দুনিয়ার ধনসম্পদ কামানোর জন্য? নাকি প্রসিদ্ধি উপার্জনের জন্য? কোনোটার জন্যই আপনারা মাদরাসায় আসেন নাই, আপনারা মাদরাসায় এসেছেন একমাত্র ইলম হাসিলের জন্য। যদি আপনারা অন্য কোনো উদ্দেশ্যে মাদরাসায় এসে থাকেন, তাহলে এখনই আপনার ইচ্ছাকে পরিবর্তন করুন। অন্যথায় মাদরাসার এই ইলম আপনার কোনো কাজে আসবে না।

দুইদিনের সফরে বাংলাদেশে এসেছেন মাওলানা মাহমুদ মাদানী। দুই দিনের সফরে তিনি ঢাকার কয়েকটি মাদরাসায় সফর শেষে সিলেটের দারুল উলূম কানাইঘাট মাদরাসার সফর করবেন। ২৪ ফেব্রুয়ারি (বুধবার) দিল্লি ফিরবেন তিনি।

এনটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ