মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৪ শাওয়াল ১৪৪৫


মিশরের আল-আযহারে কৃতিত্বের সঙ্গে এমফিল সম্পন্ন করলেন বাংলাদেশী লুৎফুর রহমান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুর রহমান আযহারী
মিশর থেকে >>

চলতি মাসে মিশরের আল- আযহার বিশ্ববিদ্যালয় থেকে কৃতিত্বের সাথে এমফিল সমাপ্ত করেন বাংলাদেশী শিক্ষার্থী লুৎফুর রহমান বিন ইসহাক আযহারী।

২০ জানুয়ারি ২০২২ তার এমফিল থিসিস ডিসকাশন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। থিসিসের বিষয় ছিলো –" فقهاء بنجلاديش و جهودهم في خدمة المذهب الحنفي (دراسة فقهية)" / ‘বাংলাদেশের ফক্বিহগণ ও হানাফি মাযহাবের খেদমতে তাদের অবদান। এ বিস্তৃত গবেষণা পত্রে তিনি ১২০৪ খ্রিস্টাব্দ হতে ১৯৪৭ খ্রিস্টাব্দ, ১৯৪৭ খ্রিস্টাব্দ থেকে ১৯৭১ খ্রিস্টা্বদ এবং ১৯৭১ খ্রিস্টাব্দ থেকে ২০২১ খ্রিস্টাব্দ এ তিনটি পর্বে হানাফি ফিক্বহের খেদমতে ৬৬ জন বিশিষ্ট বাঙালি ফক্বিহের অবদানের কথা তুলে ধরেন। একই সাথে তার গবেষণা পত্রে শত শত বছরের ইসলামি শাসনামলের নানান দিকও উঠে আসে।

লূৎফুর রহমান আযহারীর এ এমফিল থিসিসের সুপারভাইজার ছিলেন প্রফেসর ডক্টর হাসান সলাহ আাল- সগির (আল- আযহার বিশ্ববিদ্যালয়ের সিনিয়র স্কলার কাউন্সিলের মহাসচিব, ফিক্বহ বিভাগের সাবেক প্রধান অধ্যাপক ও পোস্ট গ্রাজুয়েশন বিভাগের সেক্রেটারি জেনারেল)।

এছাড়াও থিসিস ডিফেনস ডিসকাশনে বহিরাগত বিচারক হিসেবে উপস্থিত ছিলেন মিশরের সাদাত ইউনিভার্সিটির সাবেক ডিন প্রফের ডক্টর আব্দুল মুত্তালিব হামাদান। অভ্যন্তরীণ বিচারক হিসেবে ছিলেন শরিয়াহ এন্ড ল বিভাগের সহযোগী অধ্যাপক ডক্টর মুহাম্মাদ মুহাম্মাদ আবু সাইয়েদ আহমদ। থিসিসটি সম্মানীত ডিসকাশারগণের প্রশংসা কুড়াতে সক্ষম হয়। গবেষককে সর্বোচ্চ ফলাফল তথা এক্সিলেন্ট (মুমতাজ) মার্ক দিয়ে ভূষিত করা হয়।

এ থিসিস ডিসকাশন অনুষ্ঠানে বাংলাদেশ স্টুডেন্ট অর্গানাইজেশন মিশরের চলমান সেশনের সম্মানীত সভাপতি মুহাম্মাদ আল- আমিন, সেক্রেটারি জনাব আব্দুল আযিয তরফদার এবং অর্থ সম্পাদক জনাব ফয়েজ আহমদসহ ব্যাপকহারে মিশরস্থ বাংলাদেশী শিক্ষার্থীগণ অংশগ্রহণ করেন।

লুৎফুর রহমান আযহারী বাংলাদেশের বরিশাল জেলার আগৈলঝাড়া থানার জনাব ইসহাক খান সাহেবের সন্তান। তিনি ২০০৮ খ্রিস্টাব্দে ছারছিনা দারুস সুন্নাহ আলিয়া মাদ্রাসা থেকে জিপিএ ফাইভ (A+) সহ আলিম পাশ করেন। পরবর্তী বছর ফাযিল অধ্যায়নকালীন সময়ে স্কলারশিপের মাধ্যমে মিশরে আগমন করে আল- আযহারের শিক্ষা জীবন সূচনা করেন। ২০১৪ সালে শরিয়াহ এন্ড ল অনুষদ থেকে গ্রাজুয়েশন সম্পন্ন করেন। ২০১৭ সালে মাস্টার্স দ্বিতীয় বর্ষ সমাপনান্তে তিনি এমফিল গবেষনায় আত্ননিয়োগ করেন- যা ২০২২ খ্রিস্টাব্দের সূচনালগ্নে সফলতার মুখ দেখে।

-কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ