fbpx
           
       
           
       
করোনার বিধিনিষেধ তুলে নিল ইংল্যান্ড
জানুয়ারি ২৭, ২০২২ ৮:২৫ অপরাহ্ণ

আওয়ার ইসলাম ডেস্ক: মাস্ক পরা ও করোনা পাস দেখানোর বাধ্যবাধকতা প্রত্যাহার করেছে ইংল্যান্ড। ফলে দেশটিতে এখন থেকে মুখে মাস্ক পরা ও করোনা পাস দেখাতে আইনত কেউ বাধ্য থাকবেন না।

আজ বৃহস্পতিবার থেকে করোনাভাইরাস সংক্রান্ত ‘প্ল্যান বি’র নিয়ম শিথিল হওয়ার কারণে সেখানে মাস্ক ও করোনা পাসে বাধ্যবাধকতা উঠে গেছে। খবর বিবিসি’র।

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ বলেন, টিকাদানে সাফল্য ও কোভিড-১৯ সংক্রান্ত স্বাস্থ্যবিধি নিয়ে মানুষের ভালো বোঝাপড়া তৈরি হওয়ায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

প্রধানমন্ত্রী বরিস জনসনের সরকারি মুখপাত্র সাজিদ জাভিদ এ প্রসঙ্গে বলেন, মাস্ক পরার বিষয়টি এখন যার যার ব্যক্তিগত বিচারবুদ্ধির ওপর নির্ভর করবে।

তবে সরকার মাস্ক পরার বাধ্যবাধকতা তুলে নিলেও কিছু ব্যবসায় প্রতিষ্ঠান বলেছে, তারা ক্রেতা ও গ্রাহকদের মাস্ক পরার বিষয়টি অব্যাহত রাখার কথা বলবেন।

রেলসেবা পরিচালনাকারী কর্তৃপক্ষ বলছে, ‘যাত্রীরা মাস্ক পরবেন বলে তাদের আশা। তবে তারা মাস্ক পরার ব্যাপারে উৎসাহিত করবেন, কাউকে বাধ্য করবেন না।’ এদিকে লন্ডনের মেয়র সাদিক খান বলেন, ‘লন্ডন সার্ভিসের পরিবহনগুলোতে মাস্ক পরাটা বাধ্যতামূলক থাকবে।’

তবে জনস্বাস্থ্য–সংক্রান্ত নির্দেশিকায় অবশ্য জনবহুল ও বদ্ধ জায়গায় অপরিচিত মানুষজনের সঙ্গে সাক্ষাতের সময় মুখে মাস্ক পরে থাকার আহ্বান জানানো হচ্ছে।

করোনা শনাক্ত, টিকার কার্যকারিতা, স্বাস্থ্যসেবা ব্যবস্থায় রোগীদের চাপ, মানুষের আচরণ ও বিজ্ঞানীদের অবস্থান নিয়ে গত সপ্তাহের তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে মুখে মাস্ক পরা ও কোভিড পাসের নিয়মকানুনে এমন পরিবর্তন আনার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে সরকারের স্বাস্থ্য বিভাগ।

উল্লেখ্য ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম করোনার সংক্রমণ দেখা দেয়। কয়েক মাসের মধ্যে এ ভাইরাস বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে।

-এটি

সর্বশেষ সব সংবাদ