বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


ইন্দোনেশিয়ার নতুন রাজধানী নুসানতারা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: জাকার্তার পরিবর্তে নতুন রাজধানী পাচ্ছে ইন্দোনেশিয়া। বর্নিও দ্বীপপুঞ্জের পূর্ব কালিমানতানের`নুসানতারা’য় গড়ে তোলা হচ্ছে দেশের নতুন রাজধানী।

গতকাল মঙ্গলবার ইন্দোনেশিয়া সংসদে এ বিষয়ে অনুমোদনও দেওয়া হয়েছে। তবে জাকার্তা থেকে নুসানতারায় রাজধানী স্থানান্তরের কাজ বেশ সময় সাপেক্ষ। নতুন করে পরিকাঠোমো গড়ে তোলার কাজ শুরু হচ্ছে বলে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

জলবায়ু পরিবর্তনের কারণে গত কয়েক বছর ধরে রাজধানী জাকার্তার বিভিন্ন এলাকা পানির নিচে তলিয়ে গিয়েছে। যে কোন মুহুর্তে ১ কোটি জনসংখ্যার শহরটিতে বড়সড় বিপর্যয় নেমে আসতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। জাকার্তার উপরে চাপ কমানোর জন্য বিকল্প রাজধানীর নিয়ে ভাবছিলেন ইন্দোনেশিয়ার শীর্ষ প্রশাসনিক আধিকারিকরা।

২০১৯ সালে দেশটির প্রেসিডেন্ট জোকো উইডিডো প্রথম ঘোষণা করেন, ‘জাকার্তা থেকে দেশের রাজধানী সরানো হবে। বর্নিও দ্বীপপুঞ্জের কোনও শহরে গড়ে তোলা হবে নতুন রাজধানী। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণের কারণে সেই পরিকল্পনা স্থগিত রাখা হয়।

দেশটির পরিকল্পনামন্ত্রী সুহারসো মোনোরফা জানিয়েছেন, নতুন স্টেট ক্যাপিটাল আইনে প্রেসিডেন্ট জোকো উইদোদো ৩২ বিলিয়ন ডলারের এই মেগাপ্রজেক্ট অনুমোদন দিয়েছেন। অনুমোদন দেওয়া বাজেটে রাজধানীর উন্নয়ন পরিচালনা করা হবে।

দেশের নতুন রাজধানী হিসেবে প্রাথমিকভাবে ৮০টি জায়গাকে বাছাই করা হয়েছিল। শেষ পর্যন্ত ভৌগলিক অবস্থান এবং যোগাযোগের সুবিধার বিষয়টি মাথায় রেখে ‘নুসানতারা’কে বেছে নেওয়া হয়েছে।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ