বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


জাকার্তা থেকে রাজধানী সরাতে আইন পাশ ইন্দোনেশিয়ার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: বহুদিন ধরে বলা আসা জাকার্তা থেকে রাজধানী সরানোর বিষয়টি এবার বাস্তবে রুপ দিতে একটি আইন পাশ করেছে ইন্দোনেশিয়ার সংসদ। ইন্দোনেশিয়ার নতুন রাজধানী হিসেবে দেশটির বর্নিও দ্বীপের কালিমানতান এলাকাকে বেছে নিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

ইন্দোনেশীয় পার্লামেন্টের স্পিকার পুয়ান মহারানি মঙ্গলবার জানিয়েছেন, দেশের রাজধানী জাকার্তা থেকে বর্নিও দ্বীপের কালিমানতানে স্থানান্তরের বিষয়ে একটি বিলের অনুমোদন দিয়েছে আইনসভা।

ইন্দোনেশিয়ার রাজধানী নতুন এলাকায় স্থানান্তরের এই আইনটি দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদোর উচ্চাভিলাষী ৩২ বিলিয়ন ডলারের মেগা প্রজেক্টের প্রস্তাবনাকে বৈধ কাঠামোর মধ্যে এনেছে। ওই প্রস্তাবনায় রাজধানীর উন্নয়নে তহবিল বরাদ্দ এবং শাসনের বিষয়ে উল্লেখ করা হয়েছে।

ইন্দোনেশিয়ার পার্লামেন্টে পাসের মাধ্যমে বিলটি আইনে পরিণত হওয়ার পর মঙ্গলবার ইন্দোনেশীয় পরিকল্পনামন্ত্রী সুহারসো মনোয়ারফা বলেন, ‘নতুন রাজধানী দেশের শাসন ব্যবস্থার কেন্দ্র হবে এবং জাতির পরিচিতির প্রতীকে পরিণত হবে। একইসঙ্গে নতুন এই রাজধানী দেশের অর্থনৈতিক কর্মকাণ্ডের নতুন কেন্দ্রও হয়ে উঠবে’।

তিনি আরও বলেন, নতুন রাজধানীর নাম হবে ‘নুসানতারা’। জাভা ভাষা থেকে নেওয়া এই নামটি প্রেসিডেন্ট জোকো উইদোদো নিজে পছন্দ করেছেন।

দীর্ঘস্থায়ী যানজট, বন্যা এবং বায়ু দূষণের কারণে বহু বছর ধরেই জাকার্তা থেকে ইন্দোনেশিয়ার রাজধানী সরিয়ে নেওয়ার পরিকল্পনা চলছিল। কিন্তু এর আগের কোনো রাষ্ট্রপ্রধানই বিষয়টি বাস্তবে রুপ দেওয়ার জন্য কোনো পদক্ষেপ নেননি।

প্রেসিডেন্ট জোকো উইদোদো ২০১৯ সালেই বিষয়টি বাস্তবায়নের ঘোষণা দিয়েছিলেন। কিন্তু করোনা মহামারীর কারণে তা পিছিয়ে যায়।

দক্ষিণ-পূর্ব এশিয়ার বৃহত্তম অর্থনীতির দেশ ইন্দোনেশিয়া এর নতুন রাজধানীকে একটি প্রায় কার্বনমুক্ত মহানগরী এবং বিশ্ব বাণিজ্য কেন্দ্র হিসেবে গড়ে তুলবে। যেখানে ওষুধ কম্পানি, স্বাস্থ্য ও প্রযুক্তি খাতকে উন্নতি করার সুযোগ দেওয়া হবে এবং শহরটি থেকে জাভা দ্বীপের বাইরেও টেকসই উন্নয়ন ছড়িয়ে দেওয়া হবে।

জলবায়ু পরিবর্তনের ফলে সমুদ্রের উচ্চতা বেড়ে চলায় ২০৫০ সালের মধ্যে জাকার্তা শহরটি সমুদ্রের পানিতে তলিয়ে যাবে হুঁশিয়ারি দিয়েছেন বিজ্ঞানীরা। শহরটি জাভা সাগরের জাকার্তা উপসাগরের কাছে অবস্থিত।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ