বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


ধূমপানের অভ্যাস ত্যাগের কিছু কৌশল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: ধূমপানের ফলে আমাদের শরীরের নানা ক্ষতি হয়। ফুলফুস, হৃদপিণ্ড এবং শরীরের অন্যান্য অঙ্গ প্রত্যঙ্গে নানা ক্ষতিকর প্রভাব ফেলে। কিন্তু তার পরও এই বদঅভ্যাস ত্যাগ করতে পারেন না অনেকেই।

বিশেষজ্ঞরা জানান, ধুমপান এমন একটা অভ্যাস, যা একবার শুরু করলে, ছাড়া মুশকিল কিন্তু অসম্ভব নয়। যেকোনও অভ্যাসই যদি মানুষ মনে করে ত্যাগ করবে, তাহলে তা ত্যাগ করা সম্ভব। তার জন্য কিছু সহজ পদ্ধতি মেনে চলা প্রয়োজন।

এক. বিশেষজ্ঞরা জানাচ্ছেন, প্রথমে নিজের মনে চিন্তা করুন, কেন আপনি ধূমপান করছেন। ধূমপান স্বাস্থ্যের কী কী ক্ষতি করছে, সেগুলো ভাবার চেষ্টা করলেই এই অভ্যাস ত্যাগ করার রাস্তা আপনি পেয়ে যাবেন।

দুই. ধূমপানের ফলে মস্তিষ্কে প্রভাব পড়ে। এর কারণে মস্তিষ্কে নানা সমস্যা দেখা দেয়। ধূমপান ত্যাগের জন্য অনেক জায়গায় বিভিন্ন ক্লাস করানো হয়। কাউন্সিলিংও করানো হয়। প্রয়োজনে সেগুলিতে যোগ দিতে পারেন।

তিন. নিয়মিত শরীরচর্চা করলেও এই সমস্ত অভ্যাস ত্যাগ করা সম্ভব বলে মত তাদের।

চার. পরিবারের সদস্য, প্রিয়জন, বন্ধুদের সঙ্গে কথা বলুন যে আপনি ধূমপানের অভ্য়াস ত্যাগ করতে চাইছেন। দেখুন তারা কী পরামর্শ দিচ্ছেন। প্রয়োজনে কাউন্সিলরের সঙ্গে কথা বলুন। মনোবিদের পরামর্শ নিন। আর তাদের পরামর্শ মতো চলার কথা বলছেন বিশেষজ্ঞরা।

পাঁচ. নিজেকে কিছুটা সময় দিন। পছন্দমতো জায়গায় বেড়াতে যান কিংবা পছন্দ মতো খাবার খাওয়ার পরামর্শ দিচ্ছেন। ধূমপানের কথা মনে নিয়ে আসতেই নিষেধ করছেন। গান শোনা, হালকা মেজাজে থাকার কথা বলছেন তারা।

ছয়. ধূমপানের অভ্যাস ত্যাগ করার জন্য আরও অন্যান্য নেশা ত্যাগ করা খুবই প্রয়োজন।
সাত. বাড়ি থেকে ধূমপানের সমস্ত কিছু দূর করা প্রয়োজন।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ