শিরোনাম :
হঠাৎ রক্তচাপ কমে গেলে তাৎক্ষণিকভাবে যা করণীয়
জানুয়ারি ১১, ২০২২ ১০:৩২ পূর্বাহ্ণ

আওয়ার ইসলাম ডেস্ক: উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে না থাকলে যেমন শারীরিক জটিলতা দেখা দেয় তেমনি রক্তচাপ কমে গেলেও সমস্যা হয়। রক্তচাপ সিস্টোলিকে ৯০ মিলিলিটার পারদ চাপ এবং ডায়াস্টোলিকে ৬০ মিলিলিটার পারদ চাপ হলো নিচের দিকে রক্তচাপের স্বাভাবিক মাত্রঅ এর কম হলেই নিম্ন রক্তচাপজনিত বিভিন্ন জটিলতা শুরু হয়।

বসা বা শুয়ে থাকা থেকে দাঁড়ানোর সময় রক্তচাপ কমে যাওয়া নিম্ন নক্তচাপের সবচেয়ে সাধারণ রূপ। বয়স্ক লোকদের সাধারণত খাওয়ার পরে হঠাৎ করে রক্তচাপ কমে যেতে পারে।

এছাড়া অনিয়ন্ত্রিত রক্তপাত ও গুরুতর সংক্রমণের জন্য নিম্ন রক্তচাপ অনেক সময় জীবন-হুমকির কারণ হতে পারে। এ কারণে উচ্চ রক্তচাপের মতো নিম্ন রক্তচাপ নিয়ন্ত্রণে রাখাও গুরুত্বপূর্ণ।

হঠাৎ রক্তচাপ কমে গেলে তাৎক্ষণিকভাবে যা করণীয়-
প্রয়োজনীয় খাবার গ্রহণ: সোডিয়াম দ্রুত রক্তচাপ বাড়াতে সাহায্য করে। তবে বেশি মাত্রা সোডিয়াম গ্রহণ করলে হৃদরোগের সমস্যাও দেখা দিতে পারে।

লবণাক্ত খাবার রক্তচাপ বাড়াতে পারে। টিনজাত স্যুপ, পনির, আচার, জলপাই ইত্যাদি লবণাক্ত খাবার রক্তচাপ বাড়াতে সহায়তা করে। তবে হঠাৎ রক্তচাপ কমে গেলে কতটা লবণাক্ত খাবার খাওয়া যেতে পারে সে বিষয়ে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

ফোলেট সমৃদ্ধ খাবার রক্তচাপ বৃদ্ধি করে। এসব খাবারের মধ্যে রয়েছে মটরশুটি, মসুর ডাল, শাক, ডিম এবং সাইট্রাস ফল যেমন- লেবু, কমলা ইত্যাদি।

এছাড়া, ক্যাফেইনযুক্ত চা বা কফি কার্ডিওভাসকুলার সিস্টেমকে উদ্দীপিত করে। সেই সঙ্গে হৃদস্পন্দন বাড়িয়ে রক্তচাপ বাড়াতে সাহায্য করে।

প্রচুর পানি পান করা: পানিশূন্যতা নিম্ন রক্তচাপের অন্যতম বড় কারণ। কারও কারও ক্ষেত্রে হালকা পানিশূন্যতা থেকেও নিম্ন রক্তচাপ হতে পারে। বমি, গুরুতর ডায়রিয়া, জ্বর, কঠোর ব্যায়াম এবং অতিরিক্ত ঘামের মাধ্যমে দ্রুত পানিশূণ্যতা হতে পারে। এক্ষেত্রে পর্যাপ্ত পানি পানের বিকল্প নেই।

সাবধানে শরীরের অবস্থানের পরিবর্তন করা: শরীরের অবস্থান পরিবর্তনের ফলে অনেক সময় নিম্ন রক্তচাপের সমস্যা দেখা দেয়। যে কোনো বয়সীদেরই এই সমস্যা হতে পারে। এ কারণে শরীরের অবস্থান পরিবর্তনের সময় সতর্ক থাকতে হয়। বসা বা শুয়ে থাকার পর নিজেকে দাঁড় করানোর জন্য যথেষ্ট সময় নিয়ে দাঁড়াতে হয়। দাঁড়ানোর সময় ধরে রাখার জন্য কাছাকিাছি শক্ত কিছু রাখা দরকার। তাহলে মাথা ঘোরার মতো অবস্থা হলে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা যায়।

-কেএল

সর্বশেষ সব সংবাদ