বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


শীতে শরীর সতেজ রাখবে যেসব খাবার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: শীতে সারাদিন সতেজ থাকতে চান? এমন অনেক খাবার আছে যেগুলো এই ঋতুতে পাওয়া যায় এবং খেতেও বেশ মজাদার। পাশাপাশি ঠান্ডাও প্রতিরোধ করে। শরীর উষ্ণ রাখার প্রয়োজনীয় পুষ্টি উপাদানও পাওয়া যায় এসব খাবারে।

মিষ্টি আলু: ক্যালোরি ও পুষ্টির সহজলভ্য উৎস হিসেবে শীতকালে মিষ্টি আলু খেতে হবে। উচ্চমাত্রায় সুগারের পাশাপাশি এতে প্রচুর আঁশ, ভিটামিন ‘এ’ এবং পটাসিয়াম রয়েছে। মিষ্টি আলু কোষ্ঠকাঠিন্য দূর করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ও প্রদাহ কমাতে বেশ কার্যকরী।

শালগম: অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান রয়েছে শালগম ও এর পাতায় যা ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে। শালগমে উচ্চমাত্রায় ভিটামিন ‘কে’ রয়েছে এবং পাতায় ভিটামিন ‘এ’ পাওয়া যায়। শালগম ও এর পাতা কার্ডিওভাসকুলারের স্বাস্থ্যের উন্নতি ঘটায়। হাড় মজবুত করে ও হজমক্রিয়ার উন্নতি ঘটায়।

খেজুর: চর্বির মাত্রা কম থাকায় খেজুর ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। যারা জিমে যান তারা পুষ্টি উপাদানে ভরপুর খেজুর খেতে পারেন। এছাড়া নিয়মিত গ্রহণ শরীর উষ্ণ রাখতে সাহায্য করে।

কাজু বাদাম ও আখরোট: শীতে স্নায়ুতন্ত্র সচল রাখতে নিয়মিত কাজু বাদাম ও আখরোট খেতে পারেন। ইনসুলিন উৎপাদান ঠিক রাখতে, সুস্থ হার্ট ও দেহের উন্নতি ঘটায়।

বাজরা ও ভুট্টা: এতে প্রচুর চর্বি, প্রোটিন ও আঁশ পাওয়া যায়। বাজরায় থাকা আয়রন রক্তস্বল্পতা দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ভুট্টা শরীরের হাড় মজবুত রাখতে সাহায্য করে।

এছাড়া সুস্থ থাকার জন্য সুষম খাদ্য গ্রহণের পাশাপাশি নিয়মিত ব্যায়াম করতে হবে।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ