শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


তাবলিগ ইস্যুতে নিজেদের অভিমত প্রকাশ করলো হাটহাজারী মাদরাসা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

কাউসার লাবীব
বার্তা সম্পাদক

সৌদী আরবের ইসলাম বিষয়ক মন্ত্রী ডক্টর আব্দুল লতিফ আলে শায়খের নির্দেশে তাবলীগ জামাতের বিরুদ্ধে জুমার খুৎবা দিতে প্রজ্ঞাপন জারী করা হয়েছে। মন্ত্রণালয় কর্তৃক লিখিত আরবি খুতবাটিতে তাবলীগী কাজের নিন্দা করা হয়েছে। সৌদি আরবের এমন কর্মকাণ্ডে মুসলিম বিশ্বের নানা মহল থেকে নিন্দা জানানো হয়েছে।

বিশ্বনন্দিত আলেম, স্কলার, পাকিস্তানের সাবেক বিচারপতি আল্লামা তাকি উসমানি সম্প্রতি সৌদি আরবে তাবলিগের বিরুদ্ধে জারি করা প্রজ্ঞাপনের বিষয়ে ভিডিও বার্তা দিয়েছেন। সেখানে তিনি তাবলিগের ইতিহাস তুলে ধরে বলেন, আল্লাহ তায়ালা ইলিয়াস রহ. এর অন্তরে একটি আগুন প্রজ্জলিত করে দিয়েছিলেন যার বদৌলতে তাবলীগ জামাতের ন্যয় এমন একটি দ্বীনি মেহনত চালু হয়েছে যা দুনিয়ার কোনায় কোনায় আল্লাহপাকের দ্বীনের পয়গাম পৌছে গিয়েছে।

এদিকে ভারতের জমিয়তে উলেমায়ে হিন্দের সভাপতি মাওলানা মাহমুদ মাদানি জমিয়তের সকল নেতা-কর্মীদের প্রতি বিনীত আবেদন জানিয়ে বলেন, তাবলিগকে রক্ষা করা মুসলিম উম্মাহর গুরুদায়িত্ব।

পাশাপাশি সৌদি আরব কর্তৃক তাবলিগ জামাতের ওপর দেওয়া হয়েছে ভিত্তিহীন অভিযোগের কড়া সমালোচনা করেছেন শায়খ সালমান নদভী। তার বক্তব্যটি দেখতে এখানে ক্লিক করুন।

তাছাড়া দারুল উলূম দেওবন্দ মাদরাসার মুহতামিম মুফতি আবুল কাসিম নোমানি, ফাজিলে দারুল উলূম দেওবন্দ এবং বিশিষ্ট লেখক মাওলানা ডক্টর ওবায়েদ ইকবাল আসিম ও বিশিষ্ট ধর্মীয় আলেম ও বিশিষ্ট লেখক মাওলানা নাদিম আল-ওয়াজিদি সৌদি সরকারের সিদ্ধান্তে উদ্বেগ প্রকাশ করেন।

এছাড়া তাবলিগী কাজ সম্পর্কে উপমহাদেশীয় আলেমদের সাথে কথা বলে মন্তব্য করার আহ্বান জানিয়েছেন বাংলাদেশের কওমি মাদরাসার সর্বোচ্চ অথরিটি আল-হাইআতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশ-এর চেয়ারম্যান, বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ-এর সভাপতি, মজলিসে দাওয়াতুল হক বাংলাদেশ-এর আমীর ও যাত্রাবাড়ি মাদরাসার মুহতামিম মুহিউস সুন্নাহ আল্লামা মাহমূদুল হাসান

পাশাপাশি প্রথিতযশা গবেষক আলেম মাওলানা উবায়দুর রহমান খান নদভী বিষয়টি সমাধানে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেন।

এরই ধারাবাহিকতায় তাবলিগের বিষয়ে সৌদির অবস্থান নিয়ে নিজেদের অভিমত প্রকাশ করলো দেশের ঐতিহ্যবাহী প্রাচীন শিক্ষাপ্রতিষ্ঠান ‘দারুল উলুম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসা’। মাদরাসার পরিচালক আল্লামা ইয়াহইয়া স্বাক্ষরিত হাটহাজারী মাদরাসার নিজস্ব পেডে প্রকাশিত ৫ পৃষ্টাব্যাপী এই অভিমত দেখতে এখানে ক্লিক করুন। অথবা নিচে দেখুন- (নিচে হাটহাজারী মাদরাসার পেডের লেখাগুলো দ্রষ্টব্য)

No description available.

No description available.

No description available.

No description available.

No description available.

-কেএল

 

 

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ