শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


গোসলের সময় কি ওজু করা জরুরি? যা আছে দেওবন্দের ফতোয়ায়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মোস্তফা ওয়াদুদ: গোসল করা। শরীর পরিস্কার-পরিচ্ছন্ন রাখার অন্যতম প্রধান প্রক্রিয়া। আমরা নিয়মতান্ত্রিকভাবে প্রতিদিনই গোসল করি। তবে কারো কারো কখনো কখনো ফরজ গোসল করতে হয়। এ ফরজ গোসল করার আগে কি ওজু করা জরুরি? ফরজ গোসলের মাঝে পুরুষ বা মহিলার জন্য কি আলাদা কোনো নিয়ম আছে?

সম্প্রতি এমনই একটি প্রশ্ন করেছেন দারুল উলুম দেওবন্দের ওয়েবসাইটে। প্রশ্নকারী তার প্রশ্নে উল্লেখ করেন, ‘ফরজ গোসলের মধ্যে ওজু করা কি ওয়াজিব? নাকি মুখে পানি দিয়ে গড়গড়া করা ও নাকের নরম হাড় পর্যন্ত পানি পৌঁছে দিলে গোসল হয়ে যাবে? পুরুষ-মহিলা উভয়ের জন্য কি নির্দেশিকা? দয়া করে জানাবেন।

জবাবে দারুল উলুম দেওবন্দ থেকে বলা হয়, ‘গোসল ওয়াজিব হোক, সুন্নাত বা মুস্তাহাব হোক, পুরুষ বা মহিলার জন্য আলাদা করে কোনো গোসলেই ওজু করা জরুরী নয়।’

গোসলের মাত্র তিনটি ফরজ রয়েছে: ১. এমনভাবে কুলি করা যেনো পুরো মুখে পানি পৌঁছে যায়। ২. নাকের শেষ নরম অংশ পর্যন্ত পানি পেঁছানো। ৩. সারা শরীরে পানি ঢালা যাতে শরীরের কোন অংশ অবশিষ্ট না থাকে।

তবে গোসলের মধ্যে ওজু করা সুন্নত। অর্থাৎ কেউ যদি গোসলে ওজু করে ও গোসলের অন্যান্য সুন্নতগুলো পালন করে। তাহলে সে পূর্ণ সাওয়াব পাবে। না হয় গোসল হয়ে যাবে; কিন্তু গোসলের পূর্ণ সওয়াব পাওয়া যাবে না।

দলীল: দুররে মুখতার, ফতোয়ায় শামী, বেহেশতী জেওর ও আয়না নামাজ কিতাবসমূহ।

এমডব্লিউ/


সম্পর্কিত খবর