বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’ মালয়েশিয়ার সিটি ইউনিভার্সিটিতে সম্পন্ন হলো বিয়াম'র চ্যাপ্টার কমিটি ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত জ্যামাইকার আগামীদিনে বিশ্বের মধ্যে অন্যতম স্মার্ট হবে দেশের হজ ব্যবস্থাপনা: ধর্মমন্ত্রী

জুনায়েদ জামশেদ: বিখ্যাত গায়ক থেকে ইসলামী সংগীতশিল্পী হয়ে ওঠার গল্প

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

জুলফিকার জাহিদ।।

উপমহাদেশের কিংবদন্তি ইসলামী সংগীতশিল্পী ও একসময়ের সাবেক গায়ক জুনায়েদ জামশেদ পৃথিবী থেকে চলে যাওয়ার ৫ বছর অতিবাহিত হয়েছে। জুনায়েদ জামশেদ অভিনেতা হিসেবে নিজের ক্যারিয়ার শুরু করেছিলেন তবে ধর্ম সম্পর্কে তার আগ্রহ বাড়তে বাড়তে শেষ পর্যন্ত নিজের জীবন ইসলামের নামেই ওয়াকফ করে দেন তিনি।

মাইক্রোব্লগিং ওয়েবসাইট টুইটারে সম্প্রতি জুনায়েদ জামশেদের একটি ভিডিও ভাইরাল হয়েছে। যা শেয়ার করেছেন একজন সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী।সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী ভিডিওর ক্যাপশনে লিখেছেন, ‘দিল দিল পাকিস্তান’ থেকে ‘মেরা দিল বদল দে’ পর্যন্ত জুনায়েদ জামশেদের সফরের গল্প।

এই ভিডিওতে জুনায়েদ জামশেদ তার জীবনে বিশাল পরিবর্তনের বিষয়ে কথা বলেছেন। যেখানে তিনি বলেছেন, কিভাবে নিজের সফল মিউজিক ক্যারিয়ারকে বিদায় জানিয়েছিলেন তিনি।

পাকিস্তানের মিউজিক ইন্ডাস্ট্রিকে বিদায় জানানোর কথা বলতে গিয়ে জুনায়েদ জামশেদ বলেন,  জীবনে অনেক চড়াই-উতরাই পার করেছেন তিনি। যখন তিনি সঙ্গীত শিল্পী ছিলেন, সংগীতশিল্পী হিসেবে তার জীবনে বেশ কিছু চমৎকার মুহূর্ত কেটেছে।

জীবনের সোনালী দিনগুলো কাটছিল এমন সময় হঠাৎ একদিন তার মনে হলো;জীবনের আসল উদ্দেশ্য কি? তিনি কি আজীবন শুধু এটাই করে যাবেন? দামি দামি গাড়ি, গ্লমার, আলো ঝলমলে স্টেজ পারফরম্যান্স, তিনি কি শুধু এগুলোর জন্যই পৃথিবীতে এসেছেন?

যখন তিনি এগুলো ভাবতে শুরু করলেন, এই ভাবনাই তার জীবনে বড় ধরনের পরিবর্তন আনলো। এই ভাবনা থেকে তিনি এক ধরনের মানসিক হতাশার শিকার হতে শুরু করলেন। এই মানসিক হতাশাই তাকে সংগীত জগত ছাড়তে বাধ্য করল।

মিউজিক ছাড়ার সময় জুনায়েদ জামশেদের মাথায় একটি প্রশ্ন বারবার ঘুরপাক খাচ্ছিল; তাহল মিউজিক ক্যারিয়ার ছেড়ে দেওয়ার পর কি তার ভক্তরা তার আশপাশে ভিড় করবেন এখন যেমনটা করেন?

তিনি তার কথার সমাপ্তি টানেন এ কথা বলে যে, বিশ্বাস করুন মিউজিক ছেড়ে দেওয়ার পর আমাকে ঘিরে ভক্তদের যে পরিমাণ ভিড় দেখেছি, এমন ভিড় জীবনে আর কখনো দেখিনি।

প্রসঙ্গত, গায়ক হিসেবে জুনায়েদ জামশেদ যে পরিমাণ জনপ্রিয়তা পেয়েছিলেন তা খুব কম মানুষের জীবনেই মেলে। পাকিস্তানের অন্যতম একজন পপ সিঙ্গার হয়েও গায়ক হিসেবে ক্যারিয়ারকে বিদায় জানান তিনি। এরপর তিনি মানুষের হৃদয়ে তার কন্ঠকে নাতে রাসুল-এর মাধ্যমে আজীবনের জন্য বাঁচিয়ে রেখেছেন।

৭ ডিসেম্বর ২০১৬ চিত্রাল থেকে ইসলামাবাদ যাওয়ার পথে এক বিমান দুর্ঘটনায় সস্ত্রীক শাহাদাত বরণ করেন জুনায়েদ জামশেদ।

জুনায়েদ জামশেদ মানুষকে ধর্মীয় বিষয়ে অনুপ্রেরণা দিয়ে যেতেন। নাত গাওয়ার পাশাপাশি তিনি বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানে অংশগ্রহণ করতেন।

অসাধারণ সব নাতের কারণে পৃথিবী জুড়ে জুনায়েদ জামশেদের অসংখ্য ভক্ত রয়েছেন। যারা তাকে স্মরণ করেন প্রতি মুহুর্তে।

সূত্র: ডেইলি জং।

এনটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ