শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


প্রায় একশো বছর আগের মাটির তৈরি পাঞ্জাখানা মসজিদ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ইকবাল হোসেন ।। গাজীপুরের শ্রীপুর পৌরসভার ৩নং ওয়ার্ডের লোহাগাছ গ্রামে প্রায় ১০০ বছরের পুরনো মাটির তৈরি পঞ্জাখানা মসজিদ। লোহাগাছ গ্রামের ঈদগাহ মাঠের উত্তর পাশে মাটির তৈরি পাঞ্জাখানা মসজিদটি অবস্থিত। গ্রামের নামেই পরিচিত হয়েছে এটি।

শ্রীপুর-টু রাজাবাড়ী রোড শ্রীপুর বাজার থেকে দুই কিলোমিটার দক্ষিণে লোহাগাছ গ্রামে এই পাঞ্জাখানাটি মসজিদটি বর্তমানে পথের ধুলা-বালিতে বদলে গেছে রঙ। প্রায় ১০০ বছরের পুরনো মাটির তৈরি পঞ্জাখানা মসজিদে ধুলা-বালিতে পরিবেশ নষ্ট হওয়ায় কমে গেছে নামাজি পথচারীদের আনাগোনা।

এক সময়ে রাজাবাড়ী-শ্রীপুর রোডে মানুষ পায়ে হেঁটে চলাচল করছিলো। এটিতে নিয়িমিত পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করতেন পথচারীরা। তাই পাঞ্জাখানা মসজিদটি স্থানীয় জনপ্রতিনিধিদের কাছু সংস্কারের দাবি জানিয়েছেন নামাজি পথচারীরা।

এবিষয়ে শ্রীপুরের সাবেক কাউন্সিলর আব্দুল খালেক জানান, এই পাঞ্জাখানাটি অনেক পুরোনো। এই পাঞ্জাখানা মসজিদটি প্রায় ১০০ বছর আগে আমার চাচা ইজ্জত আলী শেখ এখানে তৈরি করছিলো। এক সময়ে মানুষ হেঁটে হেঁটে দৈনন্দিন প্রয়োজনে যাতায়াত ছিলো প্রচুর।

দৈনন্দিন মানুষের কাজকর্মের আসা- যাওয়া এইখানে ধর্মপ্রাণ মুসলমানদের নামাজ আদায়ের জন্য এই পাঞ্জাখানা মসজিদটি ছিলো একমাত্র জায়গায়।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ