শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
ইরানে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার

কোম্পানির নাম বদলের পর এবার ফেসবুক মেসেঞ্জারে যুক্ত হলো দারুণ এই ফিচার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক : সোশ্যাল মিডিয়া হিসেবে যথেষ্ট জনপ্রিয় প্ল্যাটফর্ম হিসেবে পরিচয় পেয়েছে ফেসবুক। এখানে আপনি যেমন আপনার দৈনন্দিনের ঘটনা বা আপনার প্রতিভা আপলোড করে নিতে পারবেন তেমনি প্রয়জন পরলে আপনি ফেসবুক মেসেঞ্জার ব্যবহার করে নির্দিষ্ট ব্যক্তির সাথে কথাও বলতে পারবেন। কিন্তু বারবার প্রশ্ন উঠেছে মেসেঞ্জার ব্যবহার কতটা সুরক্ষিত তা নিয়ে। নেটিজেনদের প্রশ্ন উঠছে বারংবার যে, তাদের ব্যক্তিগত চ্যাট ঠিক কতটা সুরক্ষিত! আর‌ এই বিষয়ে এবার মার্ক জুকারবার্গ তার গ্রাহকদের সুরক্ষা নিশ্চিত করতে মেসেঞ্জারে নিয়ে এসেছেন একদম নতুন একটি ফিচার।

কী এই নতুন ফিচার? : মার্ক জুকারবার্গ জানিয়েছেন, এবার মেসেঞ্জারে নিয়ে আসা হয়েছে এন্ড টু এন্ড এনক্রিপ্টেড ফিচারটি ‌। এই ফিচার ইতিমধ্যেই চালু ‌রয়েছে ফেসবুকের অন্যতম মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপে। আর সেই ফিচারটি গ্রাহক সুরক্ষার কথা মাথায় রেখে এবার মেসেঞ্জারেও চালু করা হল। এছাড়াও‌ ফেসবুক থেকে জানান হয়েছে এখন থেকে চ্যাট ব্যাক আপের ক্ষেত্রেও থাকবে এন্ড টু এন্ড এনক্রিপ্টেড ফিচারটি। অর্থাৎ একটি পাসওয়ার্ড ব্যবহার করে‌ এই অপশন অন রাখতে পারবেন গ্রাহকরা।

কী এই এন্ড টু এন্ড এনক্রিপ্টেড ফিচার : এই এন্ড টু এন্ড এনক্রিপ্টেড ফিচারটি হল এমন এঅ ফিচার যেখানে আপনার ব্যক্তিগত মেসজ হোক বা ভয়েস কল, ভিডিও কল সব ক্ষেত্রেই সুরক্ষা বজায় থাকবে। এই ফিচারের মাধ্যমে আপনি মেসেজে কারও কি কথা বলছেন বা ভয়েস ও ভিডিও কলে কি কথা বলছেন তা একদম নিরাপদ থাকে, যার অ্যাক্সেস পায়না সংস্থাও। এর আগেও গ্রাহক তথ্য সুরক্ষার জন্য একাধিক পদক্ষেপ নিয়েছে ফেসবুক । এবারও তার ব্যতিক্রম লক্ষ্য করা যায়নি। মেসেঞ্জারে কথা বলার‌ নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠতেই নিয়ে আসা হয়েছে এন্ড টু এন্ড এনক্রিপ্টেড ফিচারটি।

-কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ