বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ৯ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার ৬ দিনের সফরে থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

ধুম পান: অবিবেচক ও আদবহীন!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল মুনতাকিম।। ধুম পানে বিষপান।অর্থহীন কথা।কেউ পাত্তা দেয় না।গত প্রায় ৩৫ বছর ধরে চাকুরির সুবাদে মতিঝিলের রাস্তায় চলাচল করি।এমন কোনো রাস্তা বা ফুটপাথ পাওয়া যাবেনা যেখান দিয়ে হাঁটছেন অথচ আপনার নাকে সিগারেটের গন্ধ আসছে না।কথাটি সারাদেশের জন্যই প্রযোজ্য।

ধূমপায়ী ব্যক্তি আয়েশি ভঙ্গিতে সিগারেট ফুঁকছেন, হাঁটছেন ধূঁয়া ফেলছেন। ডান,বাম,পিছনের মানুষের নাকে ঢুকছে। তার কষ্টটা ধূমপানকারী বুঝতে চায় না।

ধূমপানকারীকে বলছি,খোলা জায়গায় হাটতে হাটতে আপনার সিগারেটের ধূঁয়ার গন্ধ একটা অপরিচিত মানুষের নাকে পাঠালেন, তার মনে কষ্ট দিলেন বা তার সুস্থ ভাবে হাটার হক নষ্ট করলেন,আপনি কি তার কাছে মাফ চেয়েছেন, আপনার টেবিলের সামনে কেউ আসলেন,কেউ আপনার সামনে দাঁড়ালেন, আপনি তার সামনে ধূঁমপান করলেন, কিছুই বললেন না আপনার মেহমান।

কিন্তু তিনি কষ্ট পেয়েছেন।তার নাকে ধূয়ার দুর্গন্ধ দিয়ে কষ্ট দেয়ায় মাফ চেয়েছেন কখনো? না, এটা কেউ করেনা।কেউ অপরাধ মনে করেনা।আপনি শিক্ষিত, কিন্তু আপনি নিসন্দেহে অবিবেচক।অপরদিকে রাস্তায় যারা সিগারেট টেনে ধূঁয়া ফেলে, তারা আদবহীন (বেয়াদব)।কারন তাদের বিবেচনাবোধের খুবই অভাব।গাঁজা বা তামাক সেবনকারীদের বেলায়ও একই কথা।জানি আমার কথায় অনেকে কষ্ট পাবেন।দয়া করে ভেবে দেখবেন, কি বললাম।

ছোট্ট শিশু থেকে কিশোর-কিশোরী। যুবক-যুবতী, বৃদ্ধ সবাই ধূমপানে আকৃষ্ট হয়ে যাচ্ছে। শিশুরা সিগারেট দিয়ে হাতেখড়ি নেয়। এরপর গাঁজা, ইয়াবা,শিশায় আসক্ত হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাম্প্রতিক হিসাব অনুযায়ী, দেশে প্রতিবছর সিগারেট বা তামাকের রোগে বছরে আক্রান্ত হয় ৪ লক্ষ মানুষ। মারা যায় ১ লাখ ৬০ হাজার। ৩৫% এর বেশি মানুষ ধূমপান/তামাক ব্যবহার করেন।

তামাক ব্যবহারকারীদের ৪৬ শতাংশ পুরুষ ও ২৫ শতাংশ নারী। ধোঁয়াবিহীন তামাক অর্থাৎ জর্দা, গুল ব্যবহার করে ২০ শতাংশের বেশি মানুষ। সিগারেট খায় ১৪ শতাংশের বেশি। একজন ধূমপায়ীর সিগারেটের জন্য প্রতি মাসের ব্যয় প্রায় ১২০০ টাকা।দেশের ৬৬ % ধূমপায়ী ধূমপান ছেড়ে দিতে চান। উদ্যোগ সীমিত। অথচ অবস্থা ভয়াবহ। আল্লাহপাক ধূমপানকারীদের হেদায়েত দান করুন।

লেখক: সমাজ চিন্তক, লেখক, গবেষক

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ