শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


শতভাগ মুসল্লিতে আবারো মুখরিত বাইতুল্লাহ, জেনে নিন ওমরা সম্পর্কিত একটি জরুরি মাসয়ালা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

প্রশ্ন:

এক ব্যক্তি উমরা করতে যায়। উমরা শেষ করার পর সে তায়েফ যায়। সেখান থেকে ফেরার সময় মাসআলা না জানার কারণে সে ইহরাম করে আসেনি। এভাবেই সে মক্কায় চলে আসে। এরপর সে মসজিদে আয়েশা থেকে ইহরাম করে আবার উমরা আদায় করে। এরপর একজন মুফতী সাহেব থেকে সে জানতে পারে যে, তায়েফ থেকে তার ইহরাম করে আসা জরুরি ছিল। তিনি বলেন, এক্ষেত্রে মাসআলা হল, পুনরায় কোনো মীকাত থেকে ইহরাম করে আসা বা দম দেওয়া। এখন সে মদীনা মুনাওয়ারা যাবে। তাই জানার বিষয় হল, সেখান থেকে আসার সময় সে আবার উমরার ইহরাম করে যদি আবার মক্কায় আসে তবে কি তার দম মাফ হবে? এক্ষেত্রে তার করণীয় কী? জানালে কৃতজ্ঞ থাকব।

উত্তর:

প্রশ্নোক্ত ক্ষেত্রে ঐ ব্যক্তি তায়েফ থেকে আসার পর যেহেতু মীকাতে না গিয়ে হিল থেকে ইহরাম করে উমরা আদায় করে নিয়েছে তাই এক্ষেত্রে তার উপর দম দেওয়া অপরিহার্য হয়ে গেছে। সুতরাং এখন কোনো মীকাত থেকে ইহরাম করে আসার দ্বারা তার উক্ত দম মাফ হবে না। এক্ষেত্রে তাকে হেরেমের এলাকায় একটি পশু জবাই করার মাধ্যমে উক্ত দম আদায় করতে হবে।

উল্লেখ্য, যদি লোকটি মসজিদে আয়েশা থেকে ইহরাম করে উমরা না করতো তবে মদীনা মুনাওয়ারা থেকে ফেরার পথে ইহরাম করে উমরার মাধ্যমে তার ক্ষতিপূরণ হয়ে যেত এবং দম মওকুফ হয়ে যেত।

-আলমাবসূত, সারাখসী ৪/১৭০; আলমুহীতুল বুরহানী ৩/৪১৪; ফাতহুল কাদীর ৩/৪০; আলবাহরুর রায়েক ৩/৪৮; আদ্দুররুল মুখতার ২/৫৭৯

সূত্র: আল কাউসার।

এনটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ