বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


ওমরাহ পালনে নতুন নির্দেশনা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: পবিত্র ওমরাহ পালনের ক্ষেত্রে স্বাস্থ্য সংক্রান্ত নতুন নির্দেশনা জারি করেছে সৌদি আরব। আগামী ১৭ অক্টোবর থেকে এটি কার্যকর হবে। আজ শনিবার দেশটির হজ ও ওমরাহ এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক যৌথ বিজ্ঞপ্তিতে নির্দেশনার কথা জানায়। সে আলোকে ওমরাহ যাত্রী বহনের ক্ষেত্রে নির্দেশনা সংবলিত বিজ্ঞপ্তি পাঠানো হয় গণমাধ্যমে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাস ও প্রাইভেটকারের ৫০ শতাংশ সিট ফাঁকা রাখার প্রয়োজন হবে না, সম্পূর্ণ সিট ব্যবহার করা যাবে। তবে হোটেলের প্রতিটি রুমে ২ জন অবস্থান করতে পারবেন। কিছু ব্যতিক্রম ছাড়া উন্মুক্ত স্থানে বাধ্যতামূলকভাবে মাস্ক পরতে হবে না। তবে বদ্ধ যায়গায় মাস্ক পরতে হবে।

মক্কার কাবা শরিফ ও মদিনার মসজিদে নববিতে ধারণক্ষমতার সম্পূর্ণ অংশে যেতে এবং নামাজ আদায় করতে পারবেন ওমরাহ যাত্রীরা। সেখানকার কর্মী ও আগত যাত্রীদের সার্বক্ষণিক মাস্ক পরে থাকতে হবে।

ওমরাহ, নামাজ ও জিয়ারতের জন্য ওমরাহ কোম্পানির কাছ থেকে তাসরিয়া বা তাওক্কালনা অ্যাপের মাধ্যমে অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে। টিকার সম্পূর্ণ ডোজ নেয়া এবং তাওয়াক্কালনায় এপয়েন্টমেন্ট ছাড়া এসব জায়গায় যাওয়া যাবে না।

এর আগে করোনা মহামারির কারণে ১৭ মাস বন্ধ থাকার পর গত ১০ আগস্ট থেকে বাংলাদেশিদের ওমরাহ পালনের সুযোগ দেয় সৌদি আরব। এ ক্ষেত্রে যাত্রীদের জন্য করোনা টিকার সম্পূর্ণ ডোজ বাধ্যতামূলক করা হয়।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ