বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


হাত-পায়ের ব্যথা সারবে সহজেই

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: আপনার কি মাঝেমধ্যেই হাত, পা যন্ত্রণা হচ্ছে? ভীষণ ক্লান্তি অনুভব হচ্ছে? উত্তর ‘হ্যাঁ’ হলে আজই সাবধান হোন। কয়েকটি ঘরোয়া টোটকাতেই ব্যথা থেকে রেহাই পেতে পারেন। তবে সমস্যা বাড়লে চিকিৎসকের পরামর্শ নিতে দেরি করবেন না।

বিশেষজ্ঞদের মতে, হাত-পায়ে যন্ত্রণা দুই রকমের। একটি মাংসপেশির এবং আরেকটি গাঁটে গাঁটে ব্যথা। যন্ত্রণার নেপথ্যে আমাদের ব্যস্ত জীবনযাত্রার ভূমিকা অনেকটাই। প্রতিযোগিতার ইঁদুর দৌড়ে শামিল আমরা। সকাল থেকে রাত শুধুই লক্ষ্যপূরণের চেষ্টা। অফিসের কাজের চাপ, ঠিকমতো কাজ না মেটাতে পারলে কী হবে সেই চাপ– সব মিলিয়ে নাকাল বেশিরভাগ চাকরিজীবী।

ব্যবসায়ীরাও কিন্তু একেবারে চাপমুক্ত নন। ফলে পরিবার বা বন্ধুদের সঙ্গে দূরত্ব তৈরি হচ্ছে। নিজের জন্য সময়ও কমে আসছে ক্রমশ। তাই খুব সহজেই মানসিক ক্লান্তি গ্রাস করছে আমাদের। আর তার থেকেই জন্ম নিচ্ছে অবসাদ।

বিশেষজ্ঞদের মতে, অবসাদের ফলে নিজেকে দুর্বল মনে হতে পারে। আর তার ফলে হাত, পায়ে যন্ত্রণার আশঙ্কা। এ সমস্যার দ্বিতীয় কারণও রয়েছে। বিশেষজ্ঞদের মতে, পানি কম পানের অভ্যাস রয়েছে অনেকের। যারা কম পানি পান করেন তারাও মাঝেমধ্যেই হাত, পায়ের যন্ত্রণা অনুভব করেন।

এ সমস্যা থেকে মুক্তি পেতে কয়েকটি ঘরোয়া টোটকার ওপর ভরসা রাখতে পারেন। ঘরোয়া টোটকাগুলো এক নজরে দেখে নেওয়া যাক।

আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় এমন খাবার রাখুন যাতে প্রোটিন, ভিটামিন, মিনারেল, ফ্যাট এবং কার্বোহাইড্রেটের মতো উপাদান রয়েছে। ভিটামিন ডি, ক্যালসিয়াম, ফসফরাস শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বেশি তেল মশলা দিয়ে রান্না করবেন না। তবে রান্নায় অবশ্যই আদা, রসুন, হলুদ, দারুচিনি ব্যবহার করুন। কারণ এ সব মশলারও কিছু খাদ্যগুণ রয়েছে।

কাজের মাঝে জল খাওয়ার কথা ভুলে যাওয়ার অভ্যাস রয়েছে অনেকের। বদভ্যাস ত্যাগ করুন। বারবার অল্প অল্প করে পানি পান করুন। পানি কম পান করলে হাত, পায়ে যন্ত্রণা হতেই পারে।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ