বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


স্মৃতির পাতায় আটকে থাকা কিছু কথা: মুফতি তাকি উসমানি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

[জামিয়া দারুল উলুম করাচির মুখপাত্র ‘ماہنامہ البلاغ মাহনামা আল-বালাগ’ এ ধারাবাহিকভাবে প্রকাশিত বিশ্বনন্দিত আলেম, স্কলার আল্লামা তাকি উসমানির আত্মজীবনী আওয়ার ইসলামে ধারাবাহিকভাবে প্রকাশ হচ্ছে আলহামদুলিল্লাহ।

এ বিষয়ে আল্লামা তাকি উসমানি আনুষ্ঠানকিভাবে আওয়ার ইসলামকে ভাষান্তর করে প্রকাশের অনুমতি দিয়েছেন। গত ২ জানুয়ারি জামিয়া দারুল উলুম করাচির তাখাসসুস ফিল ইফতার শিক্ষার্থী, আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকমের শুভাকাঙ্ক্ষি উমর ফারুক ইবরাহীমীর মাধ্যমে আল্লামা তাকি উসমানি ও পত্রিকা কর্তৃপক্ষের কাছে আত্মজীবনী ‘ইয়াদে’ অনুবাদের অনুমতি চাওয়া হলে তারা খুশি মনে রাজি হন এবং আওয়ার ইসলামকে ধন্যবাদ জানান বাংলাভাষায় ইসলামের প্রচার ও প্রসারের জন্য।

আল্লামা তাকি উসমানির নতুন ধারাবাহিক আত্মজীবনী یادیں ইয়াদেঁ  মাহনামা আল-বালাগে সফর ১৪৩৯ হিজরি, নভেম্বর ২০১৭ ইংরেজি মাস থেকে। আওয়ার ইসলামে লেখাটি প্রতি রোববার ও বুধবার প্রকাশ হবে ইনশাল্লাহ। আজ ছাপা হলো ৪৩ তম কিস্তি। অনুবাদ করেছেন মুহাম্মদ উমর ফারুক ইবরাহীমী।]


পূর্ব প্রকাশের পর: ১৩৭১ হিজরির রমযানুল মুবারকে মুহতারাম ভাইজান হযরত মাওলানা মুফতি মুহাম্মদ রফি উসমানি ছাহেব (মাদ্দাযিল্লুহ) হিফয শেষ করার পর ১৩৭১ হিজরি মোতাবেক জুন, ১৯৫২ ইংরেজি সনে মসজিদে বাবুল ইসলামে হযরত আব্বাজানের প্রতিষ্ঠিত দারুল ইফতায় তিনি তারাবিহ পড়িয়েছেন। এই ঈদের পরই দারুল উলূম প্রতিষ্ঠা লাভ করে।

দারুল উলূম করাচিকে আল্লাহ তাআলা একটি বিশেষ সম্মানে ভূষিত করেছেন। পাকিস্তান প্রতিষ্ঠার পর গোটা সিন্ধ প্রদেশে এটিই প্রথম উল্লেখযোগ্য দ্বীনি মাদরাসা। বরং পুরো পাকিস্তানেই তখন হাতেগোনা কয়েকটি মাদরাসা ছিলো। সেজন্য সকল প্রথিতযশা আলেম যারা এদেশের দ্বীনি রাহনুমা ছিলেন তাঁদের খেদমতের সূচনা সেখান থেকেই হয়েছে।

যেমন হযর‍ত মাওলানা মুফতি ওলি হাসান সাহেব রহ. (যাকে উলামায়ে কেরাম হযর‍ত আব্বাজান রহ. এবং হযরত মাওলানা মুফতি মাহমূদ হাসান সাহেব রহ. এর পর "মুফতিয়ে আযম পাকিস্তান" পদে ভূষিত করেছেন।) কোন দ্বীনি প্রতিষ্ঠা না থাকার ফলে তিনি সেসময় ব্র‍্যাঞ্চ রোডস্থ একটি মাধ্যমিক স্কুলে (মেট্টোপুলিশ স্কুল) দ্বীনিয়াতের উস্তায (ধর্মশিক্ষক) ছিলেন।

তিনি দেওবন্দে হযরত মাওলানা নূর আহমাদ সাহেবের (দারুল উলূম করাচির প্রথম নাযিম) সহপাঠী ছিলেন। হযর‍ত মাওলানা নূর আহমাদ সাহেব রহ. তাঁকে স্কুল থেকে দারুলউলুম করাচি নিয়ে এসেছেন।

এখান থেকেই তিনি তাঁর খেদমতের জীবন শুরু করেছেন। তেমনিভাবে হযরত মাওলানা সাহবান মাহমূদ সাহেব রহ. (যিনি পরবর্তীতে দারুলউলুম করাচির শাইখুল হাদীস ও নাযিম হয়েছিলেন) সেসময় তিনি দানিশ কাদ্দা নামক মহল্লায় ইলূমে শরকিয়্যাহ'র একটি শাখায় উর্দু, আরবী পড়াতেন।

সেটি ব্রাঞ্চ রোডে আমাদের বাসার পাশেই অবস্থিত ছিল। আমার ভাতিজা এবং বন্ধু মাওলানা হাকীম মুশাররফ সাহেব সেই দিনগুলোতে " আদিবে উর্দু" পরীক্ষার প্রস্তুতি নিচ্ছিলেন। তিনি দানিশ কাদ্দা'য় পড়তেন।

একদিন আমি তাঁর সাথে দানিশ কাদ্দা'য় গেলাম। হযরত মাওলানা সাহবান মাহমূদ রহ. তখন বিশ্বখ্যাত কবি ডক্টর ইকবাল এর "শিকওয়া, জওয়াবে শিকওয়া" পড়াচ্ছিলেন। তখন তাঁর যবান থেকে শোনা এই শে'র এখনও আমার কানে ধ্বনিত হচ্ছে।
نالے بلبل کے سنوں اور ہما تن گوش رہو
ہمنو! میں بھی کوٸی گل ہوں کہ خاموش رہوں۔

দারুল উলুম প্রতিষ্ঠিত হওয়ার পরে হযরত মাওলানা নূর আহমাদ রহ. হযরত মাওলানা সাহবান মাহমূদ রহ কে দারুল উলুমে নিয়ে এসেছেন।

এখান থেকেই তাঁর শিক্ষকতার জীবন শুরু হয়। হযরত মাওলানা ফযলে মুহাম্মদ সাহেব সাওয়াতি রহ.ও হযরত মাওলানা আমিরুযযামান কাশ্মীরি রহ. এর শিক্ষকতার জীবনের সূচনা যদিও বাবুল ইসলাম মসজিদ থেকে হয়েছিলো, যেমনটি পেছনে উল্লেখ করেছি, কিন্তু সেটি কোনো নিয়মিত মাদরাসা ছিল না।

সেজন্য তাঁদের শিক্ষকতার নিয়মিত জীবন দারুলউলুম থেকেই শুরু হয়। হযরত মাওলানা মাযহার বাক্বা সাহেব রহ. যিনি পরবর্তীতে দারুল উলূমের মুফতি পদে ভূষিত হন এবং সর্বশেষ তিনি জামিয়া উম্মুল কুরা মক্কা মুকাররমায় উস্তাদ হিসাবে নিয়োগ পান, তার কথা অনুযায়ী তিনি একজন স্বাধীনচেতা মানুষ ছিলেন, মাদরাসার যিন্দেগীর সাথে তার কোনো সম্পর্ক ছিলো না, কিন্তু আব্বাজান রহ. এর সাথে সম্পর্ক হওয়ার পর তার জীবন পুরোপুরি বদলে যায়।

তিনি সে ঘটনা ভারি মজা করে শোনাতেন। তিনি তার জীবনিতেও সেটি লিখেছেন। আব্বাজান রহ. তার মাঝে বিরল এক প্রতিভা লক্ষ্য করেন। তাই তিনি তাকে দারুলউলুমে শিক্ষকতার দায়িত্ব অর্পণ করেন। প্রথমে তাকে ফতওয়া লেখার যিম্মাদারি অর্পণ করেন। ফতওয়ার তরবিয়ত দিয়ে পরবর্তীতে তাঁকে নায়েবে মুফতি পদে উন্নিত করেন। হযরত মাওলানা ক্বারী রেআয়াতুল্লাহ রহ.ও পাকিস্তানে শিক্ষকতার সূচনা এখান থেকেই শুরু করেন।

চলবে ইনশাআল্লাহ....


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ